Used Margin বলতে কি বোঝায়?

0
98
Used Margin
- ফ্রি কপি ট্রেডিং -

Used Margin বলতে আপনি আসলে কি বুঝেন? যদি আপনাকে এটি ভাল করে বুঝতে হয় তাহলে প্রথমে আপনাকে বুঝতে হবে required margin আসলে কি? আপনি যখন নতুন কোনও ট্রেডে এন্ট্রি গ্রহন করেন তখন সেটির জন্য আপনার ব্যালেন্স থেকে কিছু পরিমান required margin হিসাবে ব্লক করা হয়ে থাকে। Required Margin সম্পর্কে বিস্তারিত তথ্য আমরা ইতিমধ্যেই আলোচনা করেছি। যদি আপনি এটি সম্পর্কে বিস্তারিত বুঝতে না পারেন তাহলে প্রথম থেকে আমাদের মার্জিন এর লেকচারগুলো ভাল করে পড়ার অনুরধ করছি।

আপনি যদি একই সময়ে একাধিক কারেন্সি পেয়ারে এন্ট্রি গ্রহন করে থাকেন সেক্ষেত্রে প্রতিটি এন্ট্রি পজিশন এর জন্য required margin এর হিসাবে কিছু পরিমান অর্থ আপনার ব্যালেন্স থেকে ব্লক করা হবে।

ধরুন আপনি একই সাথে EUR/USD ; GBP/USD এবং USD/CAD কারেন্সি পেয়ারে এন্ট্রি গ্রহন করলেন এবং এর জন্য required margin হিসাবে ব্রোকার যথাক্রমে $5 ; $7 এবং $10 পরিমাণ অর্থ আপনার ব্যালেন্স থেকে বক্ল করে ফেলে। এখন আমরা যদি এই সবগুলো এমাউন্ট অর্থাৎ আলাদা আলাদা এই required margin গুলোকে একসাথে যোগ করি তাহলে যেই এমাউন্ট দাঁড়াবে সেই সম্পূর্ণ এমাউন্টকে বলব Used Margin

সহজ কথায় Used Margin হচ্ছে সেই পরিমাণ অর্থ যেটিকে ব্রোকার এন্ট্রি পজিশনগুলোকে ধরে রাখার জন্য ব্লক করে রাখে। এই এমাউন্টটিকে নতুন এন্ট্রি পজিশন গ্রহন করার জন্য আর ব্যবহার করা যাবে না। কারন হচ্ছে এই পরিমাণ এমাউন্টটি ইতিমধ্যেই “used” অর্থাৎ ব্যবহৃত হয়ে গিয়েছে এবং এর জন্যই এর নাম হচ্ছে Used Margin ।

উধাহরনঃ USD/JPY এবং USD/CHF এর লং পজিশন অর্থাৎ BUY এন্ট্রি

ধরেনিন আপনার ট্রেডিং একাউন্টে $1000 ডিপোজিট করলেন এবং দুইটি ট্রেড পজিশন অর্থাৎ এন্ট্রি গ্রহন করলেনঃ

  1. USD/JPY কারেন্সি পেয়ারে BUY এন্ট্রি গ্রহন করলেন ১ লট সমপরিমান (১০,০০০ ইউনিট) অর্থাৎ মিনি লট।
  2. USD/CHF কারেন্সি পেয়ারে BUY এন্ট্রি গ্রহন করলেন ১ লট সমপরিমান (১০,০০০ ইউনিট) অর্থাৎ মিনি লট।

এন্ট্রি গ্রহন করার জন্য আপনার Margin Requirement এর প্রয়োজন হবেঃ

Currency PairMargin Requirement
USD/JPY4%
USD/CHF3%

তাহলে এখন ক্যালকুলেট করে বলেন, এন্ট্রি পজিশন গ্রহন করার জন্য আপনার কি পরিমাণ required margin এর প্রয়োজন হবে?

যেহেতু এখানে USD বেইজ কারেন্সি এবং লট সাইজ হচ্ছে ১ অর্থাৎ সেক্ষেত্রে এই ভ্যালু হচ্ছে 1*10,000 = $10,000 । তাহলে চলুন এবার দুইটি এন্টির জন্য আলাদা আলদা required margin এর হিসাব করে নেই।

USD/JPY Position

ধরুন এই কারেন্সি পেয়ারে এন্ট্রি নেয়ার জন্য margin requirement হচ্ছে 4% সেক্ষেত্রে এন্ট্রি গ্রহন করার জন্য আপনার required margin এর পরিমাণ হবে $400 ।

Required Margin = Notional Value x Margin Requirement

$400 = $10,000 x 0.04

USD/CHF Position

ধরুন এই কারেন্সি পেয়ারে এন্ট্রি নেয়ার জন্য margin requirement হচ্ছে 3% সেক্ষেত্রে এন্ট্রি গ্রহন করার জন্য আপনার required margin এর পরিমাণ হবে $300 ।

Required Margin = Notional Value x Margin Requirement

$300 = $10,000 x 0.03

যেহেতু আপনার ট্রেডিং একাউন্টে দুইটি এন্ট্রি রয়েছে যেগুলোর এক্টির জন্য $400 এবং অন্যটির জন্য $300 অর্থাৎ সর্বমোট আপনার used margin এর এমাউন্ট হচ্ছে $400+$300 = $700 ।

Used Margin = Sum of Required Margin from ALL open positions

$700 = $400 (USD/JPY) + $300 (USD/CHF)

নিচের ডায়াগ্রামের মাধ্যমে আমরা used margin এর সাথে required margin এবং balance এর সম্পৃক্ততা দেখানোর চেষ্টা করেছি।

আশা করছি Used Margin সম্পর্কিত বিস্তারিত তথ্যাদি আপনার সামনে উপস্থাপন করতে পেরেছি।


নতুন সেবা

FX Cloud – ফ্রি ভিডিও ট্রেনিং পোর্টাল

FX Community – ট্রেডিং কমিউনিটি

FX Community App


আশা করি আর্টিকেলটি আপনার ভালো লেগেছে। এই আর্টিকেল সম্পর্কিত বিশেষ কোনও প্রশ্ন থাকলে আমাদের জানতে পারেন কিংবা নিচে কমেন্ট করতে পারেন। প্রতিদিনের আপডেট ইমেইল এর মাধ্যমে গ্রহনের জন্য, নিউজলেটার সাবস্ক্রাইব করে নিতে পারেন। এছারাও যুক্ত হতে পারেন আমাদের ফেইসবুক এবং কমিউনিটি পোর্টালে। সেই সাথে রয়েছে আমাদের ভিডিও ট্রেনিং লাইব্রেরী। এছারাও ট্রেড শিখার জন্য জন্য আমাদের রয়েছে অনলাইন ট্রেনিং পোর্টাল।

 

পূর্বের আর্টিকেলMargin | মার্জিন কি?
পরবর্তী আর্টিকেলEquity | ইক্যুইটি বলতে কি বোঝায়?
Fx Bangladesh
নতুনদের ফরেক্স ট্রেডিং সংক্রান্ত সকল ধরণের সহায়তা করার জন্য ,ফরেক্স বাংলাদেশ কাজ করে যাচ্ছে। ইতিমধ্যেই আমরা প্রায় ২২০০+ অধিক ট্রেডারকে, ফরেক্স ট্রেডিং সংক্রান্ত সঠিক দিক নির্দেশনা প্রদান করে আসছি এবং আমাদের এই অগ্রযাত্রা অব্যাহত থাকবে বলে আশা করি। ফরেক্স ট্রেডিং সংক্রান্ত আপনার যেকোনো সহায়তার জন্য আমাদের সাথে যোগাযোগ করুন। ধন্যবাদ ।

কমেন্ট/প্রশ্ন করুন

Please enter your comment!
Please enter your name here