Balance | ব্যালেন্স কি?

0
202
Trading Balance | ট্রেডিং ব্যালেন্স এর অর্থ কি?
- ফ্রি কপি ট্রেডিং -

ট্রেডিং টার্মিনালের নিচে আমরা বেশকিছু বিষয় লক্ষ্য করে থাকি। এখানে ভিন্ন ভিন্ন নাম এর সাথে কিছু নাম্বার প্রদর্শন করে থাকে। আমরা এর আগেও ট্রেডিং টার্মিনাল MT4 এর বিস্তারিত আপনাদের সামনে উপস্থাপন করেছিলাম। তারপরও, অনেকেই আমাদের কাছে এগুলোর বিস্তারিত তথ্য সম্পর্কে জানতে চেয়েছেন এবং অনুরধ করেছেন যাতে আমরা এই বিষয়গুলো নিয়ে আপনাদের সাথে আলোচনা করি। সেই লক্ষ্যেই আমাদের আজকের আর্টিকেল Trading Balance । আশা করছি এই আর্টিকেল থেকে এই সম্পর্কে আপনারা বিস্তারিত তথ্যাদি জানতে পারবেন। তাহলে চলুন শুরু করা যাক।

আপনি কি জানেন Trading Balance মানে কি?

ফরেক্স ট্রেডিং শুরু করা পূর্বে আপনাকে যেকোনো রিটেইল ফরেক্স ব্রোকারে একটি ট্রেডিং একাউন্ট রেজিস্টার করে নিতে হবে। এবং সেটিকে ভেরিফাই করার পর আপনি চাইলে ট্রেডিং শুরু করতে পারেন। অর্থাৎ, এরপর আপনাকে ফান্ড ডিপোজিট করে নিতে হবে। একটি বিষয় সবসময় মনে রাখবেন, আপনি সেই পরিমান অর্থই বিনিয়োগ হিসাবে ডিপোজিট করবেন যেই পরিমান অর্থ যদি কোনও কারনে লসও হয়ে যায় যাতে আপনার কোনও ক্ষতি না হয় কিংবা আপনি কোনও ক্ষতিতে না পড়েন।

একাউন্ট ব্যালেন্স কিংবা সহজ শব্দে Trading Balance হচ্ছে আপনার ট্রেডিং এর প্রাথমিক জামানত কিংবা বিনিয়োগ এর পরিমানকে বোঝায়। সাধারন কথায়, আপনার ট্রেডিং ব্যালেন্স এর পরিমান কেমন, সেটি এই ব্যালেন্স এর মাধ্যমে প্রদর্শিত হতে থাকে। এক কথায়, আমরা বলতে পারি –

Trading Balance = Cash

যদি ট্রেড শুরু করার জন্য আপনি $1000 ডিপোজিট করেন তাহলে আপনার ব্যালেন্সও হবে $1000 ।

Trading Balance | ট্রেডিং ব্যালেন্স এর অর্থ কি?

এখন যখন আপনি নতুন করে কোনও এন্ট্রি গ্রহন করবেন, তখন খেয়াল করবেন, এন্ট্রি গ্রহন করার পূর্বে ব্যালেন্স যেই পরিমান ছিল, এন্ট্রি গ্রহন করার পরও ব্যালেন্স একই রয়েছে। যদিনা আপনি সেই এন্ট্রি পজিশনকে ক্লোজ করেন।

অর্থাৎ, আপনার ব্যালেন্স এর পরিমান ৩টি মাধ্যমে শুধুমাত্র পরিবর্তিত হবে, যদি –

  1. আপনি নতুন করে ফান্ড ডিপোজিট কিংবা উত্তোলন করেন।
  2. আপনি কোনও এন্ট্রি যদি ক্লোজ করেন। সেটি প্রফিট কিংবা লসেই হোক না কেন।
  3. কমিশন, সোয়াপ চার্জ যুক্ত হতে থাকে।

যেহেতু আমরা মার্জিন এর বিস্তারিত নিয়ে আলোচনা করছি, সেক্ষেত্রে “সোয়াপ কিংবা কমিশন” বিষয়টি এর সাথে যুক্ত নয়। কিন্তু তারপরও যেহেতু এটি ব্যালেন্স এর পরিবর্তন এর জন্য কাজ করে সেখত্রে আমরা কিছুটা জানবো এটি সম্পর্কে।

একটি বিষয় মনে রাখবেন, এন্ট্রি কয়েক ঘন্টার জন্য ধরে রাখা এবং সেটিকে পরেরদিন এর জন্য ধরে রাখা, এই দুইটি বিষয় সম্পূর্ণ আলাদা এবং এদের মধ্যে কিছু পার্থক্য রয়েছে।

যখন কোনও একটি গৃহীত এন্ট্রিকে সেই দিন থেকে পরের দিন এর জন্য রেখে দেয়া হয় তখন সেটিকে বলা হয়ে থাকে Rollover । বেশীরভাগ ব্রোকারই rollover এর প্রক্রিয়াটিকে স্বয়ংক্রিয়ভাবে সম্পন্ন করে থাকে। অর্থাৎ প্রতিদিনের এন্ট্রি ব্রোকার সেই দিন অর্থাৎ ব্রোকার এর ট্রেডিং সার্ভার এর সময় পেরিয়ে যাবার আগেই সেটিকে ক্লোজ করে দেয় এবং পরবর্তী দিনের ট্রেডিং শুরু হবার সাথে সাথে সেটিকে ওপেন করে দেয়। তবে আপনি এটি বুঝতে পারবেন না এর কারন হচ্ছে, ব্রোকার স্বয়ংক্রিয়ভাবে এই এন্ট্রি ওপেন কিংবা ক্লোজ করে থাকে

এই প্রক্রিয়ার মাধ্যমেই মূলত Swap ক্যালকুলেট হতে থাকে।

সোয়াপ হচ্ছে মূলত একটি ফি/চার্জ (Fee) যার মাধ্যমে আপনার কোনও এন্ট্রি পজিশন যদি এন্ট্রির সময় থেকে পরের দিন এর ট্রেডিং সময়ে চলে আসে তাহলে সেটির এই ফি প্রদান করা হবে কিংবা চার্জ হিসাবে কেটে নেয়া হবে। অর্থাৎ, যদি –

  1. আপনি সোয়াপ পান, তাহল সেটি স্বয়ংক্রিয়ভাবে আপনার ব্যালেন্সে যোগ হতে থাকবে।
  2. আপনি সোয়াপ দেন, তাহল সেটি স্বয়ংক্রিয়ভাবে আপনার ব্যালেন্স থেকে বিয়োগ হতে থাকবে। অর্থাৎ, ব্যেলেন্স থেকে সেই পরিমান অর্থ কেটে নেয়া হতে থাকবে।

যদি আপনি অনেকবড় কোনও লট কিংবা ভলিউম এর ট্রেড না করেন তাহকে খুব বেশী পরিমান সোয়াপ আসবে না। অর্থাৎ মনে রাখবেন, সোয়াপ কিন্তু নির্ভর করবে আপনার ট্রেডিং ভলিউম কিংবা লট এর উপর।

– লট সম্পর্কিত ভিডিও টিউটোরিয়াল

ব্রোকার আপনাকে সোয়াপ এর ফি দিচ্ছে নাকি আপনাকে ব্রোকার চার্জ করছে সেটিকে মেটাট্রেডার টার্মিনালে দেখতে পাবেন। তবে মনে রাখবেন, সোয়াপ সেই সব এন্টির জন্যই চার্জ কিংবা প্রদান করা হবে যদি সেই এন্ট্রিটি পরেরে দিনের জন্য ওপেন করা থাকে। আপনি যদি যেই দিনের এন্ট্রি সেই দিনই ক্লোজ করে ফেলেন তাহলে কোনও সোয়াপ এর ফি যুক্ত হবেনা। নিচের চিত্রটি ভালো করে লক্ষ্য করুন। –

শুরুতেই বলেছলাম, Swap কিংবা Rollover এর কোনটিই মার্জিন এর সাথে সম্পৃক্ত নয়। সে কারনে এর থেকে বেশী আর আলচনা করলাম না। আশা করছি ব্যালেন্স কি এবং কি কি কারনে ব্যালেন্স পরিবর্তিত হতে পারে সেটি বুঝতে এবং জানতে পেরেছেন। পরবর্তী লেকচারে আমরা শিখবো “Unrealized P/L” এবং “Realized P/L” এই দুইটি সম্পর্কে। সুতরাং, পরের আর্টিকেলগুলো আরও মনোযোগ সহকারে পড়ার অনুরধ থাকছে।


নতুন সেবা

FX Cloud – ফ্রি ভিডিও ট্রেনিং পোর্টাল

FX Community – ট্রেডিং কমিউনিটি

FX Community App


আশা করি আর্টিকেলটি আপনার ভালো লেগেছে। এই আর্টিকেল সম্পর্কিত বিশেষ কোনও প্রশ্ন থাকলে আমাদের জানতে পারেন কিংবা নিচে কমেন্ট করতে পারেন। প্রতিদিনের আপডেট ইমেইল এর মাধ্যমে গ্রহনের জন্য, নিউজলেটার সাবস্ক্রাইব করে নিতে পারেন। এছারাও যুক্ত হতে পারেন আমাদের ফেইসবুক এবং কমিউনিটি পোর্টালে। সেই সাথে রয়েছে আমাদের ভিডিও ট্রেনিং লাইব্রেরী। এছারাও ট্রেড শিখার জন্য জন্য আমাদের রয়েছে অনলাইন ট্রেনিং পোর্টাল।

 

পূর্বের আর্টিকেলMargin Trading | মার্জিন ট্রেডিং কি?
পরবর্তী আর্টিকেলFloating P/L বলতে কি বোঝায়?
Fx Bangladesh
নতুনদের ফরেক্স ট্রেডিং সংক্রান্ত সকল ধরণের সহায়তা করার জন্য ,ফরেক্স বাংলাদেশ কাজ করে যাচ্ছে। ইতিমধ্যেই আমরা প্রায় ২২০০+ অধিক ট্রেডারকে, ফরেক্স ট্রেডিং সংক্রান্ত সঠিক দিক নির্দেশনা প্রদান করে আসছি এবং আমাদের এই অগ্রযাত্রা অব্যাহত থাকবে বলে আশা করি। ফরেক্স ট্রেডিং সংক্রান্ত আপনার যেকোনো সহায়তার জন্য আমাদের সাথে যোগাযোগ করুন। ধন্যবাদ ।

কমেন্ট/প্রশ্ন করুন

Please enter your comment!
Please enter your name here