Parabolic SAR Indicator সম্পর্কে বিস্তারিত

0
1771
Parabolic SAR Indicator

Parabolic SAR Indicator – এখন পর্যন্ত আমরা যেসব ইন্ডিকেটর নিয়ে আলোচনা করেছি এরা সবই কোনও নতুন ট্রেন্ড শুরু হবার পূর্বের দিক নির্দেশনা প্রদান করে থাকে। অর্থাৎ, প্রাইস কখন ট্রেন্ড পরিবর্তন করতে পারে সে বিষয়ে ধারণা প্রদান করে থাকে।

নতুন ট্রেন্ড এর শুরু কখন হবে সেটা জানা অবশ্যই একজন ট্রেডারের জন্য খুবই গুরুত্বপূর্ণ কারণ প্রফিট একমাত্র মার্কেট ট্রেন্ড থেকেই করা যায়। কিন্তু কখন এই ট্রেন্ড শেষ হতে পারে সেটা জানতে পারাও অনেক বেশী গুরুত্বপূর্ণ।

চলুন একটি উধাহরন দেখে নেই-

Parabolic SAR Indicator

আজকে আমরা এমন একটি ইন্ডিকেটর নিয়ে আলোচনা করবো যেটি আমাদের মার্কেট ট্রেন্ড কোথায় শেষ হতে পারে সে সম্পর্কে ধারণা পেতে সহায়তা করবে। এটি হচ্ছে Parabolic SAR Indicator যার SAR এর সম্পূর্ণ অর্থ হচ্ছে-

Stop And Reversal = SAR

ট্রেডিং চার্টে এই ইন্ডিকেটর কিছু ডট কিংবা পয়েন্ট আঁকতে থাকে যা আমাদের কখন প্রাইস বিপরীতমুখী হতে পারে কিংবা যদি বলি কখন ট্রেন্ড পরিবর্তন করবে সে সম্পর্কে ধারণা প্রদান করে থাকে।

উপরের চিত্রে আপনি দেখতেই পাচ্ছেন, আপট্রেন্ড এর সময় কিভাবে এই পয়েন্টগুলো ক্যান্ডেল এর নিচ থেকে উপরের দিকে উঠে গেছে এবং ডাউনট্রেন্ড এর সময় কিভাবে পয়েন্টগুলো ক্যান্ডেল এর উপর থেকে নিচের দিকে নেমে এসেছে।

Parabolic SAR Indicator এর ব্যবহার

এই ইন্ডিকেটর এর সবচেয়ে ভালো দিক হচ্ছে এর ব্যাবহার অনেক সহজ। সহজ অর্থ একটু বেশী পরিমাণই সহজ।

এক কথায়, যখন এই ডট কিংবা পয়েন্টগুলো ক্যান্ডেল এর নিচের থাকবে তখন এটি একটি BUY সিগন্যাল প্রদান করবে।

আবার, যখন এই ডট কিংবা পয়েন্টগুলো ক্যান্ডেল এর উপরে থাকবে তখন এটি একটি Sell সিগন্যাল প্রদান করবে।

Parabolic SAR Indicator Details

সহজ না বলুন? আমাদের সেটাই মনে হয়!

ফরেক্স ট্রেডিং এর ক্ষেত্রে এই ইন্ডিকেটর এর ব্যাবহার সবচেয়ে সহজ কারণ একটি শুধুমাত্র প্রাইস কোনদিকে যাবে সেটা নির্দেশ করে থাকে। যেমন আপ/Up নাকি ডাউন/Down ।

এই ইন্ডিকেটরটি সবচেয়ে ভালো কাজ করে যখন মার্কেট ট্রেন্ডিং অবস্থায় থাকে। আমাদের পরামর্শ হচ্ছে, যখন প্রাইস একটি নির্দিষ্ট অবস্থানের মধ্যে ঘুরাঘুরি করবে অর্থাৎ রেঞ্জিং পজিশনে থাকে তখন এই ইন্ডিকেটরটি ব্যবহার করবেন না।

Parabolic SAR Indicator এর মাধ্যমে কিভাবে এন্ট্রি ক্লোজ করবেন?

একটি উধারহন এর মাধ্যমে বিষয়টি পরিষ্কার করে বলছি! নিচের চার্টটি EUR/USD কারেন্সি পেয়ারের D টাইমফ্রেমের। চলুন দেখি কিভাবে এই ইন্ডিকেটর ব্যাবহার করে আমরা ট্রেড থেকে এন্ট্রি ক্লোজ করার নির্দেশনা পাবো!

Parabolic SAR Exit Signal

একটি সহজ সুত্র- যখন আপনি কোনও ট্রেন্ডে এন্ট্রি নিবেন এবং যদি দেখেন ইন্ডিকেটর এর ডট কিংবা পয়েন্টগুলো বিপরীত দিকে গঠিত হচ্ছে এবং পরপর ৩টি পয়েন্ট হয়ে গেছে তখন এন্ট্রি ক্লোজ করে ফেলবেন।

Buy এন্ট্রি ক্লোজ এর সময় = প্রাইস যখন আপট্রেন্ডে থাকবে তখন ডট কিংবা পয়েন্টগুলোর অবস্থান থাকবে ক্যান্ডেল এর নিচে এবং যখন এই ডট কিংবা পয়েন্টগুলোর অবস্থান পরিবর্তিত হয়ে ক্যান্ডেল এর উপরের দিকে চলে আসবে এবং পর পর ৩টি ক্যান্ডেল গঠিত হবে তখন বুঝবো আমাদের বাই এন্ট্রি ক্লোজ করে ফেলার সময় চলে এসেছে।

Sell এন্ট্রি ক্লোজ এর সময় = প্রাইস যখন ডাউনট্রেন্ডে থাকবে তখন ডট কিংবা পয়েন্টগুলোর অবস্থান থাকবে ক্যান্ডেল এর উপরে এবং যখন এই ডট কিংবা পয়েন্টগুলোর অবস্থান পরিবর্তিত হয়ে ক্যান্ডেল এর নিচের দিকে চলে আসবে এবং পর পর ৩টি পয়েন্ট গঠিত হবে তখন বুঝবো আমাদের সেল এন্ট্রি ক্লোজ করে ফেলার সময় চলে এসেছে।

টেকনিক্যাল এনালসিস করার জন্য ইন্ডিকেটরের ভূমিকা অনেক গুরুত্বপূর্ণ। এ জাতীয় আরও গুরুত্বপূর্ণ টেকনিক্যাল ইন্ডিকেটর সমূহ সম্পর্কে বিস্তারিত তথ্যাদি সম্পর্কে জানার জন্য অনুগ্রহ করে আমাদের বিশেষায়িত ট্রেনিং পোর্টালের ইন্ডিকেটর ট্রেনিং কোর্সে অংশ নিয়ে জেনে নিতে পারেন।

আশা করি আর্টিকেলটি আপনার ভালো লেগেছে। এই আর্টিকেল সম্পর্কিত বিশেষ কোনও প্রশ্ন থাকলে আমাদের জানাতে পারেন কিংবা নিচে কমেন্ট করতে পারেন। প্রতিদিনের আপডেট ইমেইল এর মাধ্যমে গ্রহনের জন্য, নিউজলেটার সাবস্ক্রাইব করে নিতে পারেন। গুরুত্বপূর্ণ বিষয়গুলো টিউটোরিয়াল দেখার জন্য অনুগ্রহ করে আমাদের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন। এছাড়াও, যুক্ত হতে পারেন আমাদের ফেইসবুক এবং টেলিগ্রাম চ্যানেলে। এছারাও ট্রেড শিখার জন্য জন্য আমাদের রয়েছে বিশেষায়িত অনলাইন ট্রেনিং পোর্টাল।

কপি করুন আমাদের এক্সপার্টদের ট্রেড। জানুন বিস্তারিত

কমেন্ট/প্রশ্ন করুন

Please enter your comment!
Please enter your name here