ADX Indicator সম্পর্কে বিস্তারিত

0
731
ADX Indicator
ADX Indicator
- বাংলাদেশের জনপ্রিয় ব্রোকার -

ADX Indicator সম্পর্কে বিস্তারিত

Average Directional Index এর সংক্ষিপ্ত নাম হচ্ছে = ADX , এটি এক ধরনের oscillator যা মার্কেট ট্রেন্ড এর শক্তি পরিমাপ করে থাকে।

এই ইন্ডিকেটর এর 0 থেকে 100 পর্যন্ত একটি রিডিং থাকে যার মাধ্যমে ট্রেডাররা মার্কেট ট্রেন্ড সম্পর্কে বুঝতে পারেন। যখন এর রিডিং ২০ এর নিচে চলে আসে তখন এটি নির্দেশ করে, বর্তমান ট্রেন্ডটি খুব দুর্বল আর যখন রিডিং ৫০ এর উপরে চলে যায় তখন নির্দেশ করে শক্তিশালী ট্রেন্ড এর।

Stochastic ইন্ডিকেটর এর মতন এটি আপনাকে সরাসরি বাই কিংবা সেল সিগন্যাল প্রদান করবে না। বর্তমান মার্কেট ট্রেন্ড এর শক্তি কতটুকু সেটি আপনাকে জানাবে।

এই কারণেই ফরেক্স ট্রেডাররা, এই ইন্ডিকেটর এর মাধ্যমে মার্কেট এর অবস্থান বুঝতে সক্ষম হন। যেমন, মার্কেট কি এখন রেঞ্জিং পজিশনে আছে নাকি নতুন কোনও ট্রেন্ড তৈরি করছে!

নিচের চার্টগুলো দেখুন। আমরা এখানে এই ইন্ডিকেটরটির ব্যবহার দেখানোর চেষ্টা করেছি-

ADX Indicator Indicates a Strong Downtrend

উপরে চার্টটি EUR/CHF কারেন্সি পেয়ারের। দেখতেই পাচ্ছেন, প্রাইস যখন একটি নির্দিষ্ট স্থানে ঘোরাফেরা করছিল তখন ADX Indicator এর অবস্থান ছিল ২০ রিডিং এর নিচে।

কয়েকদিন পর, প্রাইস ওই নির্দিষ্ট পজিশন থেকে বের হয়ে আসে এবং ADX ও নতুন করে ট্রেন্ড তৈরি করতে থাকে একবার কিছু সময় পরেই আমরা দেখতে পাই ADX এর ভ্যালু ৫০ রিডিং এর উপরে পৌঁছে গেছে এবং মার্কেট প্রাইসও অনেক শক্তি নিয়ে নতুন একটি ডাউনট্রেন্ড তৈরি করেছে।

প্রাইস প্রায় 400 পিপ্স নিচে নেমে আসে। কিছু বুঝলেন?

এই উদাহরণটি লক্ষ্য করুন-

ADX Indicator Indicates a Strong Uptrend

উপরের উধাহরনটির মতই, ADX Indicator এর রিডিং যখন ২০ এর নিচে ছিল তখন প্রাইস অনেক সময় ধরে রেঞ্জিং পজিশনে ছিল অর্থাৎ একটি নির্দিষ্ট অবস্থানে ঘুরাঘুরি করছিল। কিছু সময় পরে, ADX এর রিডিং ৫০ এর উপরে উঠে আসে এবং EUR/CHF এর প্রাইসও রেঞ্জিং পজিশন থেকে বের হয়ে একটি শক্তিশালী আপট্রেন্ড তৈরি করে। প্রায় 300 পিপ্স এর একটি আপট্রেন্ড ছিল এটি।

সহজ না বলুন!

এই ইন্ডিকেটর এর একটি বড় সমস্যা হচ্ছে, এটি আপনাকে কখন বাই/Buy কিংবা সেল/Sell গ্রহন করতে হবে সেটা নির্দেশ করে না।

এটি শুধু, কখন আপনি এন্ট্রি নিতে পারবেন সেটা নির্দেশ করে থাকে।

যখন এই ADX Indicator এর রিডিং ৫০ এর নিচে চলে আসতে থাকে এর অর্থ হচ্ছে আপট্রেন্ড কিংবা ডাউনট্রেন্ড এখন দুর্বল হওয়া শুরু করেছে এবং প্রফিট নিয়ে নেয়ার জন্য এটিই হচ্ছে সবচেয়ে আদর্শ সময়।

ADX Indicator দিয়ে কিভাবে ট্রেড করবেন?

এই ইন্ডিকেটর এর মাধ্যমে ট্রেড করার একটি মাধ্যম হচ্ছে, আপনাকে প্রথমে একটি ব্রেকআউট হবার জন্য অপেক্ষা করতে হবে এবং তারপর আপনি বাই কিংবা সেল পজিশনে এন্ট্রি গ্রহন করবেন।

বর্তমান ট্রেন্ড কি আরও চলমান থাকবে কিনা! সেটার নির্দেশক হিসাবেও এই ইন্ডিকেটরটি কাজ করে থাকে।

ট্রেড করার আরেকটি মাধ্যম হচ্ছে, এই ইন্ডিকেটর টিকে অন্য আর একটি ইন্ডিকেটর এর সাথে মিলিয়ে তারপর ট্রেড করা। অর্থাৎ, যেই ইন্ডিকেটর আমাদের বাই কিংবা সেল এন্ট্রি নেয়ার জন্য সহায়তা করে থাকে এমন একটির সাথে এটি ব্যাবহার করা।

এছারাও, ADX আপনাকে কখন পজিশন ক্লোজ করতে হবে সেটা সম্পর্কেও নির্দেশনা প্রদান করবে। 

যেমন, যখন দেখবেন রিডিং ৫০ এর নিচে আসা শুরু করেছে তখন বুঝবেন মার্কেট ট্রেন্ড ধীরে ধীরে দুর্বল হওয়া শুরু করেছে সুতরাং আপনার যদি পূর্বের কোনও এন্ট্রি নেয়া থাকে তাহলে আপনি পজিশন ক্লোজ করে নিতে পারবেন।


আশা করি আর্টিকেলটি আপনার ভালো লেগেছে। এই আর্টিকেল সম্পর্কিত বিশেষ কোনও প্রশ্ন থাকলে আমাদের জানতে পারেন কিংবা নিচে কমেন্ট করতে পারেন। প্রতিদিনের আপডেট ইমেইল এর মাধ্যমে গ্রহনের জন্য, নিউজলেটার সাবস্ক্রাইব করে নিতে পারেন। এছারাও যুক্ত হতে পারেন আমাদের ফেইসবুক এবং কমিউনিটি পোর্টালে। সেই সাথে রয়েছে আমাদের ভিডিও ট্রেনিং লাইব্রেরী। এছারাও ট্রেড শিখার জন্য জন্য আমাদের রয়েছে অনলাইন ট্রেনিং পোর্টাল।

কমেন্ট/প্রশ্ন করুন

Please enter your comment!
Please enter your name here