Ichimoku Indicator সম্পর্কে বিস্তারিত

2
715
Ichimoku Indicator
Ichimoku Indicator
- ফ্রি বোনাস নিয়ে রিয়েল ট্রেড শুরু করুন -InstaForex

Ichimoku Indicator – প্রতিদিন আমাদের কাছে অনেকেই প্রশ্ন করেন, ভাই সবচেয়ে ভালো ইন্ডিকেটর কোনটা? আসলে আমরা কোনও বিশেষ ইন্ডিকেটর এর ব্যবহার সম্পর্কে কখনোই কাউকে পরামর্শ প্রদান করি না। কেননা আমরা জানি, যদি আপনি ইন্ডিকেটর এর উপর নির্ভরশীল হয়ে ট্রেড শুরু করেন তাহলে আপনার ভবিষ্যৎ হবে একজন “হাতুড়ে ডাক্তার এর মতন” । তাহলে এখন আপনার মনে প্রশ্ন থাকতে পারে, সকল ইন্ডিকেটর কি খারাপ? না! ইন্ডিকেটর খারাপ সেটা কিন্তু আমরা কখনোই বলি নি। আমরা শুধু বলেছি, ইন্ডিকেটর এর উপর নির্ভরশীল না হয়ে ট্রেড করার জন্য

স্বয়ংক্রিয়ভাবে মেটাট্রেডার প্ল্যাটফর্মে বিভিন্ন ধরনের ইন্ডিকেটর দেয়া থাকে যার মধ্যে থেকে জনপ্রিয় Ichimoku Indicator নিয়ে আজকে আপনাদের সাথে পরিচয় করিয়ে দিবো। আমরা এর আগেও বেশী কিছু জনপ্রিয় ইন্ডিকেটর নিয়ে আপনাদের সাথে আলোচনা করেছি এবং এদের বিভিন্ন কাজ সম্পর্কেও আপনাদের জানিয়েছি। বিভিন্ন ধরনের ইন্ডিকেটর সম্পর্কে জানতে আমাদের ওয়েবসাইটের ইন্ডিকেটর সেকশনে ক্লিক করুন। আমরা ব্যাক্তিগত পর্যায়ে বিভিন্ন ধরনের ইন্ডিকেটর ব্যবহার করে রিয়েল ট্রেড করেছি কিনু এদের মধ্য থেকে সবচেয়ে ভালো প্রফিটেবল এন্ট্রি পেয়েছি এই Ichimoku Indicator এর থেকে। কি চিন্তায় পড়ে গেলেন? চিন্তার কিছু নেই! বিভিন্ন ধরনের এই ইন্ডিকেটর ব্যবহার করার পর, আমাদের ট্রেড এর ফলাফল কি রকমের ছিল সেটা নিয়ে একটি পুনাংগ রিসার্চ আর্টিকেল প্রকাশ করে হয়েছে। চাইলে আমাদের Best Indicator এই আর্টিকেলটি দেখে নিতে পারেন।

আপনি চাইলে আমাদের প্রকাশিত ভিডিও এর মাধ্যমে এই Ichimoku Indicator সম্পর্কে বিস্তারিত জেনে নিতে পারেন। এর জন্য অনুগ্রহ করে এই ভিডিও থেকে ক্লিক করুন এবং সম্পূর্ণ টিউটোরিয়ালটি মনোযোগ সহকারে দেখে নিন।

নিচে, আর্টিকেল আকারেও চেষ্টা করেছি এই ইন্ডিকেটর সম্পর্কে বিস্তারিত তথ্য আপনাদের সামনে তুলে ধরার। মনোযোগ সহকারে সেটাও পড়ে নিতে পারেন। চাহলে চলুন এবার শুরু করি –

Ichimoku Indicator- এটি একটি জাপানিজ ইন্ডিকেটর যার মানে হচ্ছে,
ichimoku= এক দৃষ্টিতে
kinko = ভারসাম্য অবস্থা
hyo = চার্ট

যদি আমরা একসাথে বলি তাহলে অর্থ দাঁড়াবে।
Ichimoku Kinko Hyo = এক দৃষ্টিতে চার্টের ভারসাম্য অবস্থা।

Ichimoku Indicator অন্যান্য ফরেক্স ইন্ডিকেটর যেমন MACD, RSI, Moving Average, Stochastic এর মতই এটিও ফরেক্স ট্রেডারদের কাছে অনেক বেশী জনপ্রিয় এবং বহুল ব্যবহৃত। বুঝতে একটু কষ্ট হলেও এটা আপনার ফরেক্স ট্রেডের জন্য আশীর্বাদ হিসাবে কাজ করবে। তাহলে চলুন এবার শুরু করি।

Ichimoku Kinko Hyo

আশা করি আপনি কিছুই বুঝতে পারেননি।

হতাশ হবার কিছুই নেই। আমরা সব কিছুই আপনাকে পরিষ্কার করে বুঝিয়ে বলবো। ফরেক্সে যতো ধরনের ইন্ডিকেটর আছে তার মধ্যে Ichimoku Indicator হচ্ছে সবচেয়ে পুরাতন।

জাপানিজ এক সাংবাদিক এটি প্রথম তৈরি করেন ১৯৩০ সালের দিকে এবং এটিকে ব্যবহারের জন্য অবমুক্ত করেন ১৯৬৮ সালে। মানে উনি এটিকে দীর্ঘ ৩৮ বছর নানা রকমের পরীক্ষা করেন তারপর সবার ব্যবহারের জন্য অবমুক্ত করেন। Ichimoku Kinko Hyo হচ্ছে তাদের জন্য, যারা একবার দেখেই চার্ট এবং মার্কেটের অবস্থা সম্পর্কে বুঝতে পারেন। আপনারা উপরোক্ত চার্টে কিছু লাইন আঁকা দেখছেন, আমরা এগুলো কি এখন জানবো।

Kijun Sen (blue line): এটিকে বলা হয় স্ট্যান্ডার্ড লাইন অথবা বেইস লাইন। এটা এভারেজ কেলকুলেট করে আগের 26 Candle এর highest high এবং lowest low এর ।

Tenkan Sen (red line): এটিকে বলা হয় টারনিং লাইন। এটা এভারেজ কেলকুলেট করে আগের 9 Candle এর highest high এবং lowest low এর।

Chikou Span (green line): এটিকে বলা হই লেগিং লাইন। এটি আপনাকে বর্তমান মার্কেট প্রাইসের 26 Candle আগে প্রাইস কোথায় ছিল এটা এঁকে দেখায়।

Senkou Span (orange lines): ১ম Senkou line টি, Tenkan Sen and এবং Kijun Sen এর এভারেজ কেলকুলেট করে আপনাকে 26 Candle পরে (সামনে) মার্কেট কোথায় যেতে পারে তার ধারনা প্রদান করে থাকে। ২য় Senkou line টি, আগের 52 Candle এর highest high এবং lowest low এর এভারেজ কেলকুলেট করে আপনাকে 26 Candle পরে (সামনে) মার্কেট কোথায় যেতে পারে তার ধারনা প্রদান করে থাকে।

Ichimoku Indicator Details

বুঝতে পেরেছেন আশা করি। আপনাকে কোন লাইনের কি নাম এটা মনে রাখার কোনো দরকার নেই, আপনি শুধুমাত্র লাইন গুলোর কাজ কি এবং এগুলো কি বোঝায় তার মানে ধরতে পারলেই হল।

Ichimoku Indicator ব্যবহার করে কিভাবে ট্রেড করবেন?

এবার নিচের চার্টটির দিকে লক্ষ্য করুন,

যদি আপনি দেখেন মার্কেট প্রাইস Senkou span লাইনের উপরে আছে তাহলে ১ম Senkou লাইন ১ম সাপোর্ট এবং ২য় Senkou লাইন ২য় সাপোর্ট লেভেল হিসাবে কাজ করবে।

আর যদি আপনি দেখেন, মার্কেট প্রাইস Senkou span এর নিচে আছে তাহলে ২য় Senkou লাইন ১ম রেসিসটেন্স এবং ১ম Senkou লাইন ২য় রেসিসটেন্স হিসাবে কাজ করবে।

বুঝতে পারেছেন? যদি না পারেন তাহলে আবার পড়ুন এবং ভালো করে বোঝার চেষ্টা করুন।

এদিকে, Kijun Sen (নীল লাইন) ভবিষ্যৎ প্রাইস মুভমেন্টের নির্দেশক হিসাবে কাজ করবে। যদি মার্কেট প্রাইস Kijun (নীল লাইনের) থেকে উপরে হয় তাহলে, মার্কেট প্রাইস আরও উপরে যেতে পারে। আর যদি মার্কেট প্রাইস Kijun (নীল লাইনের) নিচে হয় তাহলে, মার্কেট প্রাইস আরও নিচে নামতে পারে।

Tenkan Sen (লাল লাইন) মার্কেট ট্রেন্ডের দিক নির্দেশক হিসাবে কাজ করে। যদি দেখতে পান, লাল লাইন উপরে-নিচে উথা নামা করছে তাহলে বুঝতে পারবেন মার্কেটের মুভমেন্ট আছে। আর যদি দেখেন, লাল লাইন অনুভূমিকভাবে (horizontally) আছে তাহলে বুঝতে হবে মার্কেট একটি নির্দিষ্ট প্রাইস রেঞ্জের মধ্যে ঘুরাঘুরি করছে।

Chikou Span (সবুজ লাইন), যদি দেখেন সবুজ লাইন মার্কেট প্রাইসকে নিচ থেকে উপরের দিকে (bottom-up direction) ক্রস করে গেছে তাহলে বুঝ্রতে হবে এটি আপনাকে Buy সিগন্যাল দিয়েছে। আর যদি দেখেন সবুজ লাইন মার্কেট প্রাইসকে উপর থেকে নিচের দিকে (top-down) ক্রস করে গেছে তাহলে বুঝতে হবে এটি আপনাকে Sell সিগন্যাল দিয়েছে।

এই চার্টটি ভালো করে দেখুন। এটিতে আমরা আপনাকে কিভাবে Ichimoku Indicator সিগন্যাল দেয় তার সম্পর্কে ধারনা দেবার চেষ্টা করেছি।

আমরা জানি যে এই ইন্ডিকেটর আপনার বুঝতে সমস্যা হচ্ছে কিন্তু এটা এমন একটা ইন্ডিকেটর যেটা আপনাকে একসাথে সাপোর্ট, রেসিসটেন্স, মার্কেট ট্রেন্ড, মার্কেট ক্রসওভার, একসাথে দেখায়। তার মানে হচ্ছে আপনি এই একটি ইন্ডিকেটর ব্যবহার করলে সব কিছুই জানতে পারছেন।

আমরা আপনাকে অনুরোধ করবো এটি খুব ভালো করে বোঝার চেষ্টা করুন। এটি আপনার ভবিষ্যৎ ট্রেডিং কাজে অনেক সাহায্য করবে। যদি কোন কিছু বুঝতে না পারেন তাহলে কয়েকবার ভালো করে পড়ুন, আর যদি তাও আপনার কোন সমস্যা হয় তাহলে আমাদের লাইভ সাপোর্টে যোগাযোগ করুন। আমরা আপনাকে সর্বোচ্চ সহযোগিতা করার চেষ্টা করবো।

 

আশা করি এই আর্টিকেলটি আপনার ভালো লেগেছে।
সম্পূর্ণ নতুন করে তৈরি আমাদের অনলাইন ট্রেনিং প্রোগ্রামে এখনই রেজিস্ট্রেশন করুন। ফরেক্স মার্কেট সম্পর্কিত যেকোনো তথ্য আমাদের Facebook, YouTube এবং Forum থেকে জানুন।
গুরুত্বপূর্ণ সব আপডেট পেতে সাবস্ক্রাইব করুন।

 

- নির্ভরযোগ্য এবং বিশ্বস্ত পেমেন্ট সিস্টেম -Neteller

2 COMMENTS

কমেন্ট/প্রশ্ন করুন

Please enter your comment!
Please enter your name here

one + 12 =