Stochastic Indicator কিভাবে ব্যবহার করবেন?

4
2711
Stochastic Indicator
- $250 ক্যাশ রিওয়ার্ড অফার -

Stochastic Indicator- Stochastic oscillator একটি অন্যতম ফরেক্স চার্ট এনালাইসিস ইন্ডিকেটর যেটা আপনাকে মার্কেট ট্রেন্ড কোথায় গিয়ে শেষ হতে পারে তার একটা ধারনা প্রদান করে থাকে। আপনাদের সুবিধার জন্য আমরা বিষয়গুলোকে ভিডিও টিউটোরিয়াল এর মাধ্যমে প্রকাশ করেছি। যারা টিউটোরিয়ালটি দেখতে চান, অনুগ্রহ করে নিচের ভিডিও বাটনে ক্লিক করে নিন।

– ভিডিও টিউটোরিয়াল –

Stochastic হচ্ছে একটি oscillator যেটা আপনাকে মার্কেট Overbought নাকি Oversold এটা বুঝতে সাহায্য করে। MACD এর মতন এই ইন্ডিকেটরও দুইটি লাইন দিয়ে গঠিত এবং একটি লাইন অন্য লাইনটির তুলনায় অনেক বেশী দ্রুত।

Stochastic Indicator এর ব্যবহার

Stochastic Indicator- আগেই বলছি Stochastic আমাদেরকে মার্কেট Overbought নাকি Oversold এর ধারনা দেয়। এটির একটি নির্দিষ্ট পরিমাপক স্কেল আছে যার ভ্যালু 0-100 এর মধ্যে থাকে।

এই চার্টটি ভালো করে লক্ষ্য করুন।

যখন Stochastic lines 80 এর উপরে থাকবে (লাল পয়েন্টের) তার মানে হচ্ছে, মার্কেট এখন Overbought আর যখন Stochastic lines 20 এর নিচে থাকবে (নীল পয়েন্টের), তার ময়ানে হচ্ছে মার্কেট এখন Oversold.

স্বর্ণসুত্র অনুযায়ী,

আমরা তখন বাই (Buy) দেব যখন মার্কেট Oversold থাকবে আর আমরা তখন সেল (Sell) দেব যখন মার্কেট Overbought থাকবে।

এই কারেন্সি চার্টের দিকে লক্ষ্য করুন, আপনি দেখবেন ইন্ডিকেটরটি আপনাকে দেখাচ্ছে মার্কেট কিছুক্ষণ ধরে Overbought কন্ডিশনে রয়েছে। সুত্র অনুযায়ী প্রাইস এখন কোথায় যেতে পারে?

ফরেক্স ট্রেডে ব্যবহৃত আরও কিছু গুরুত্বপূর্ণ ইন্ডিকেটর সমুহ,

আপনার উত্তর যদি হয় নিচে মানে সেল (Sell) তাহলে আপনি পরীক্ষায় পাশ করে গেছেন। এবার নিচের চার্টটি লক্ষ্য করুন, মার্কেটটি অনেক্ষন ধরে Overbought পজিশনে ছিল এবং মার্কেটটি বাধ্য হয়ে নিচে নেমে এসেছিল। এটাই হচ্ছে Stochastic Indicator এর বেসিক নির্দেশনা। অনেক ফরেক্স ট্রেডার Stochastic Indicator বিভিন্ন ভাবে ব্যাবহার করেন কিন্তু এটির প্রধান কাজ হচ্ছে আপনাকে মার্কেট কন্ডিশন কোথায় আছে এটা আপনাকে বলে দেয়া। Overbought নাকি Oversold?

মনে রাখবেন,

Overbought = 80+ = Sell
Oversold = -20 = Buy

Stochastic Indicator কিন্তু সবসময়ই যে এই ভাবে কাজ করবে তা কেউ আপনাকে বলতে পারবে না। একটা কথা মনে রাখবেন, সব ইনডিকেটোর গুলো একজন ট্রেডারকে তার আনুমানিক ভালো একটি পজিশন নিতে সাহায্য করে কিন্তু কখনই কোন ইন্ডিকেটর আপনাকে সঠিক দিক নির্দেশনা দিবে না।

আপনি যখনি ট্রেড করবেন এইগুলো আপনার Assistant হিসাবে কাজ করবে কিন্তু আপনি কখনই এগুলোর Assistant হবেন না।


আশা করি আর্টিকেলটি আপনার ভালো লেগেছে। এই আর্টিকেল সম্পর্কিত বিশেষ কোনও প্রশ্ন থাকলে আমাদের জানতে পারেন কিংবা নিচে কমেন্ট করতে পারেন। প্রতিদিনের আপডেট ইমেইল এর মাধ্যমে গ্রহনের জন্য, নিউজলেটার সাবস্ক্রাইব করে নিতে পারেন। এছারাও যুক্ত হতে পারেন আমাদের ফেইসবুক এবং কমিউনিটি পোর্টালে। সেই সাথে রয়েছে আমাদের ভিডিও ট্রেনিং লাইব্রেরী। এছারাও ট্রেড শিখার জন্য জন্য আমাদের রয়েছে অনলাইন ট্রেনিং পোর্টাল।

OPEN A DEMO ACCOUNT

পূর্বের আর্টিকেলBollinger Bands কিভাবে ব্যবহার করবেন?
পরবর্তী আর্টিকেলRSI Indicator কিভাবে ব্যবহার করবেন?
নতুনদের ফরেক্স ট্রেডিং সংক্রান্ত সকল ধরণের সহায়তা করার জন্য ,ফরেক্স বাংলাদেশ কাজ করে যাচ্ছে। ইতিমধ্যেই আমরা প্রায় ২২০০+ অধিক ট্রেডারকে, ফরেক্স ট্রেডিং সংক্রান্ত সঠিক দিক নির্দেশনা প্রদান করে আসছি এবং আমাদের এই অগ্রযাত্রা অব্যাহত থাকবে বলে আশা করি। ফরেক্স ট্রেডিং সংক্রান্ত আপনার যেকোনো সহায়তার জন্য আমাদের সাথে যোগাযোগ করুন। ধন্যবাদ ।

4 কমেন্ট

কমেন্ট/প্রশ্ন করুন

Please enter your comment!
Please enter your name here