Leading এবং Lagging ইন্ডিকেটর এর পার্থক্য

0
386
Leading Indicator
- ফ্রি বোনাস নিয়ে রিয়েল ট্রেড শুরু করুন -InstaForex

আমরা ইতিমধ্যেই আপনাদের সাথে বিভিন্ন ধরনের গুরুত্বপূর্ণ ইন্ডিকেটর নিয়ে আলোচনা করেছি যা আপনাকে মার্কেটের ট্রেন্ডিং অবস্থা কিংবা রেঞ্জিং অবস্থায় ট্রেড করতে সহায়তা করে থাকে।

আগেই বলেছি, আমরা আপনাকে ফরেক্স মার্কেটের সবকিছু শুরু থেকে শেষ পর্যন্ত শিখাব।

আমাদের আজকের আর্টিকেলে, আমরা ফরেক্স ট্রেড করার জন্য বিভিন্ন ধরনের চার্ট ইন্ডিকেটর নিয়ে আলোচনা করবো। ফরেক্স ট্রেড করার জন্য, প্রচুর পরিমাণ ইন্ডিকেটর রয়েছে যা একজন ট্রেডারকে একটি ভালো ট্রেডে এন্ট্রি নিতে সহায়তা করে থাকে।

এখন প্রশ্ন হচ্ছে, সব ইন্ডিকেটর তো আর সব ধরনের মার্কেট ট্রেন্ডে কাজ করে না! তাহলে আপনি কিভাবে বুঝবেন? আপনার ট্রেড এর জন্য কোন ধরনের ইন্ডিকেটর ব্যবহার করা উচিৎ! এই পশ্নের উত্তর দেয়ার জন্যই আমাদের আজকের আর্টিকেল।

সবার শুরুতে আপনাকে বুঝতে হবে ইন্ডিকেটর এর ধরণ সম্পর্কে- কাজের প্রণালী এর উপর ভিত্তি করে আমরা ইন্ডিকেটরকে দুই ভাগে ভাগ করতে পারি- একটি হচ্ছে leading ইন্ডিকেটর এবং অন্যটি হচ্ছে lagging ইন্ডিকেটর ।

leading ইন্ডিকেটর ঃ এই ধরনের ইন্ডিকেটরগুলো, মার্কেটে নতুন কোনও ট্রেন্ড শুরু হবার আগেই ট্রেডারকে সিগন্যাল প্রদান করে থাকে। অর্থাৎ, এই ধরনের ইন্ডিকেটর আপনাকে আগে থেকেই প্রাইসের গতিবিধি সম্পর্কে সিগন্যাল প্রদান করে দিবে।

Leading Indicator

ধরুন, প্রাইস এখন একটি আপট্রেন্ডে রয়েছে। সুতরাং যখন প্রাইস তার এই ট্রেন্ড পরিবর্তন করে ডাউনট্রেন্ডের দিকে মুভ করবে তার আগেই আপনি ট্রেন্ড পরিবর্তিত হবার সিগন্যাল পেয়ে যাবেন।

lagging ইন্ডিকেটরঃ এই ধরনের ইন্ডিকেটরগুলো, ট্রেন্ড পরিবর্তিত হবার পরে ট্রেডারকে নির্দেশনা প্রদান করে থাকে। যখন প্রাইস নতুন একটি ট্রেন্ড গঠন করে ফেলে তখন, ট্রেডার এটির মাধ্যমে বুঝতে পারেন এবং সে অনুযায়ী ট্রেডে এন্ট্রি নিয়ে থাকেন।Leading Indicator vs Lagging Indicator

আপনি হয়তোবা এখন মনে করছেন, তাহলে তো আমার জন্য leading ইন্ডিকেটরই ভালো! আগে থেকেই যদি মার্কেট ট্রেন্ড বুঝতে পারা যায় তাহলে তো প্রফিট করার কোনও ঘটনাই না!

আপনার চিন্তা একদম মিথ্যা নয়।

আপনি যদি সবসময়ই ট্রেন্ড তৈরি হবার পূর্বেই সেটি সম্পর্কে বুঝতে পারেন এবং leading ইন্ডিকেটরও যদি সবসময় আপনাকে সঠিক ট্রেন্ড সম্পর্কে সঠিক ধারণা প্রদান করতে পারে তাহলে অবশ্যই আপনি ভালো প্রফিট করে নিতে পারবেন।

কিন্তু বিষয়টি এতটাও সহজ নয়! সবসময় লিন্ডিং-ইন্ডিকেটর সঠিকভাবে মার্কেট ট্রেন্ড এর ধারণা প্রদান করতে পারে না। আপনি যখন এই ধরনের ইন্ডিকেটর ব্যবহার করে ট্রেড করবেন তখন প্রচুর Fake সিগন্যাল দেখত পাবেন।

অন্যদিকে, Lagging ইন্ডিকেটর – আপনাকে তখনই সিগন্যাল দিবে যখন প্রাইস নতুন একটি ট্রেন্ড গঠন করে ফেলবে। এই ধরনের ইন্ডিকেটর এর সবচেয়ে বড় সমস্যা হচ্ছে- আপনি এন্ট্রি পজিশন নিতে একটু সময় লেগে যায়। অর্থাৎ, নতুন ট্রেন্ড শুরু হবার পরে আপনি ট্রেডে এন্ট্রি গ্রহন করবেন।

নতুন ট্রেন্ড তৈরির ক্ষেত্রে সবচেয়ে বেশী পরিমাণ প্রফিট পাওয়া যায় প্রথমদিকের কিছু ক্যান্ডেলে। লেগিং ইন্ডিকেটর ব্যবহার করার ফলে আপনি মার্কেটের এই প্রথম দিকের ক্যান্ডেলগুলোর প্রফিট হারাতে পারেন।

আজকের আর্টিকেলটি প্রকাশের পিছনে প্রধান কারণ হচ্ছে- ফরেক্স ট্রেড করার জন্য যেসব ইন্ডিকেটর রয়েছে তাদের কাজের ভিন্নতা সম্পর্কে ভালো করে জানা। এবং এই ভিন্নতা অনুযায়ী আমরা সকল ইন্ডিকেটরকে দুই ভাগে ভাগ করতে পারি-

  1. Leading Indicator/ Oscillators
  2. Lagging Indicator, Trend Following কিংবা Momentum Indicator

আপনি যেহেতু আমাদের এই আর্টিকেলটি পড়েছেন, আমরা ধরে নিতে পারি আপনি এখন বিভিন্ন ধরনের ইন্ডিকেটর এর কার্যপ্রণালী সম্পর্কে বুঝতে পারবেন অর্থাৎ, কোন ইন্ডিকেটর মার্কেট ট্রেন্ড তৈরি হবার শুরুতে সিগন্যাল দেয় এবং কোনগুলো নতুন ট্রেন্ড তৈরি হবার পর সিগন্যাল দেয়!

 

আশা করি এই আর্টিকেলটি আপনার ভালো লেগেছে।
সম্পূর্ণ নতুন করে তৈরি আমাদের অনলাইন ট্রেনিং প্রোগ্রামে এখনই রেজিস্ট্রেশন করুন। ফরেক্স মার্কেট সম্পর্কিত যেকোনো তথ্য আমাদের Facebook, YouTube এবং Forum থেকে জানুন।
গুরুত্বপূর্ণ সব আপডেট পেতে সাবস্ক্রাইব করুন।

 

- নির্ভরযোগ্য এবং বিশ্বস্ত পেমেন্ট সিস্টেম -Neteller

কমেন্ট/প্রশ্ন করুন

Please enter your comment!
Please enter your name here

one × 2 =