Williams %R Indicator সম্পর্কে বিস্তারিত

1
185
Williams %R Indicator
- ফ্রি কপি ট্রেডিং -

Williams Percent Range, যা মুলত Williams %R নামে পরিচিত। এটি মুলত একটি মোমেন্টাম ইন্ডিকেটর যা প্রধানত একটি নির্দিষ্ট পরিয়ড এর প্রাইস এর হাই এবং লো লেভেল ক্যালকুলেট করে প্রাইস এর সর্বশেষ ক্লোজিং অবস্থান সম্পর্কে ধারনা প্রদান করে থাকে।

এটি মুলত একটি Oscillator, যা আপনাকে অন্যান্য লিডিং ইন্ডিকেটর এর মতন প্রাইস এর overbought কিংবা oversold সিচুয়েশন সম্পর্কে সিগন্যাল প্রদান করে থাকে। অনেকটাই RSI এবং Stochastic ইন্ডিকেটর যেমন করে সিগন্যাল দেয় এই রকমের।

বোঝার সুবিধার জন্য মনে রাখুন, এটি হচ্ছে stochastic ইন্ডিকেটর এর থেকে তুলনামূলক কম জনপ্রিয় এবং এডভান্স লেভেল এর ইন্ডিকেটর। নিচের চার্টে এর দিকে অনুগ্রহ করে খেয়াল করুন।

মোমেন্টাম ইন্ডিকেটর হিসাবে এটি অনেকটা RSI Indicator এর ন্যায় কাজ করে তবে এই ইন্ডিকেটর মুলত ব্যবহার করা হয় মার্কেট ট্রেন্ড এর শক্তি নিরূপণে।

RSI এর মধ্যবর্তী ভ্যালু 50 যেখানে মার্কেট ট্রেন্ড এর শক্তির অবস্থান নির্ণয়ে কাজ করে সেখানে ট্রেডাররা %R’s লেভেল (-20 এবং -80) এর মাধ্যমে ট্রেন্ড এর শক্তি পরিমাপ করে থাকেন।

কিভাবে Williams %R Indicator ব্যবহার করবেন?

আপনি কি জানেন, Stochastic এবং %R ইন্ডিকেটর এর এর কাজ করার ফর্মুলা একই রকমের?

শুধুমাত্র পার্থক্য হচ্ছে, stochastic ইন্ডিকেটর একটি নির্দিষ্ট সময়ে প্রাইসের লো লেভেল নিয়ে কাজ করে এবং অন্যদিকে, %R ইন্ডিকেটর একটি নির্দিষ্ট সময়ে প্রাইসের সর্বাধিক প্রাইস এর হিসাব করে ক্লোজিং প্রাইস এর পজিশন নির্ধারণ করে থাকে।

এমনকি, আপনি যদি %R এর লাইনগুলোকে উল্টিয়ে (invert) দেন তাহলে stochastic ইন্ডিকেটর এর %K লাইন পেয়ে যাবেন!

এই কারনেই, Williams %R ইন্ডিকেটরটি পরিমাপণের ভ্যালু হচ্ছে 0 থেকে -100 যেখানে stochastic ইন্ডিকেটর এর পরিমাপণ ভ্যালু হচ্ছে 0 থেকে 100 ।

  • রিডিং এর ভ্যালু যদি -20 এর উপরে যায় তাহলে বুঝতে হবে OVERBOUGHT কন্ডিশন।
  • অন্যদিকে, রিডিং এর ভ্যালু যদি -80 এর নিচে নেমে আসে তাহলে বুঝতে হবে OVERSOLD কন্ডিশন।

তবে মনে রাখবেন, প্রাইস এর এই overbought কিংবা oversold এর অর্থ এই নয় যে প্রাইস এখনই রিভার্স কিংবা বিপরীত দিকে ফিরে যাবে। অনেকেই এই ভুল ধারনা নিয়ে ট্রেড করেন যার ফলাফল হয় ভয়াবহ।

যেখানে Overbought লেভেল এর অর্থ হচ্ছে, প্রাইস রেঞ্জ এর সর্বশেষ হাই লেভেল এর কাছে অবস্থান করছে। Oversold লেভেল এর ক্ষেত্রেও একই অর্থ প্রকাশ করে, প্রাইস রেঞ্জ এর সর্বশেষ লো লেভেল এর কাছে অবস্থান করছে।

কিভাবে ট্রেন্ড নির্ধারণ করবেন?

নিচে EUR/USD কারেন্সি পেয়ারের Daily টাইমফ্রম এর একটি চার্টে আপনাদের সামনে উপস্থাপন করছি যেখানে দেখতে পাচ্ছেন, প্রাইস তার আপট্রেন্ড বৃদ্ধির চেষ্টা করছে কিন্তু নতুন করে হাইয়ার হাই লেভেল তৈরি করতে সক্ষম হয়নি এবং %R ইন্ডিকেটরে নতুন হাই লেভেল তৈরি করতে সক্ষম হয়নি।

এর অর্থ হচ্ছে, প্রাইস তার রেঞ্জ এর হাই লেভেল পূর্বের শক্তির ন্যায় তৈরি করতে সক্ষম হয়নি। পূর্বে যেটা অনেক দ্রুত করে ফেলেছিল। এর অর্থ হচ্ছে, প্রাইস তার বিদ্যমান বুল্লিশ মোমেন্টাম এর শক্তি হাড়িয়ে ফেলেছে।

যার ফল হিসাবে কারেন্সি পেয়ারটি এক সপ্তাহের মধ্যে প্রায় ২০০ পিপ্স নিচে নেমে আসে!

এর কিছু পরেই প্রাইস পুনরায় তার বুল্লিশ মোমেন্টাম ফিরে পায় যার কারনে %R এর ভ্যালুও oversold পজিশন থেকে ফিরে আসে।

যদিও বেশকিছু লাল ক্যান্ডেল (SELL) চার্টে তৈরি হয় তারপরও এটি ইন্ডিকেটর এর ভ্যালুকে পূর্বের ভ্যালুর নিচে নামিয়ে আনতে পারেনি।

কি বুঝতে পারলেন? ডাউনট্রেন্ড তার মোমেন্টাম কিংবা শক্তি হারাচ্ছে?

Williams %R ইন্ডিকেটর এর ভ্যালু বলছে ঠিকই চিন্তা করছেন!

EUR/USD কারেন্সি পেয়ার এর প্রাইস পুনরায় উপরের দিকে ফিরে আসে অর্থাৎ পূর্বের আপট্রেন্ডে ফিরে যায় এবং ৩০ দিনের মধ্যে প্রায় ৭৭৫ পিপ্স এর আপট্রেন্ড প্রদান করে। আশা করছি এই ইন্ডেকেটরটি কিভাবে কাজ করে সেটি সম্পর্কে বুঝতে পেরেছেন। এটিকে রিয়েল ট্রেডে ব্যবহার করার পূর্বে অবশ্যই প্র্যাকটিস ট্রেডে ব্যবহার করবেন সেটা না হলে এর সিগন্যাল সম্পর্কে বুঝতে পারবেন না।


আশা করি আর্টিকেলটি আপনার ভালো লেগেছে। এই আর্টিকেল সম্পর্কিত বিশেষ কোনও প্রশ্ন থাকলে আমাদের জানতে পারেন কিংবা নিচে কমেন্ট করতে পারেন। প্রতিদিনের আপডেট ইমেইল এর মাধ্যমে গ্রহনের জন্য, নিউজলেটার সাবস্ক্রাইব করে নিতে পারেন। এছারাও যুক্ত হতে পারেন আমাদের ফেইসবুক এবং কমিউনিটি পোর্টালে। সেই সাথে রয়েছে আমাদের ভিডিও ট্রেনিং লাইব্রেরী। এছারাও ট্রেড শিখার জন্য জন্য আমাদের রয়েছে অনলাইন ট্রেনিং পোর্টাল।

1 COMMENT

কমেন্ট/প্রশ্ন করুন

Please enter your comment!
Please enter your name here