COT Report কিভাবে খুঁজে পাবেন?

0
221
Finding COT Report
Finding COT Report
- বাংলাদেশের জনপ্রিয় ব্রোকার -

নিচের প্রক্রিয়াগুলোর মাধ্যমে আপনার Commitment Of Trader কিংবা COT রিপোর্ট কিভাবে পাবেন সেটা জানতে পারবেন। যদিও এই বিষয়টি বুঝতে পারা, প্রাথমিক অবস্থায় একটু বেশী জটিল মনে হতে পারে আপনার কাছে তারপরও এই বিষয়গুলো যদি ভালো করে প্র্যাকটিস করতে থাকেন তাহলে এর ব্যবহার করার মাধ্যমে আপনি নিজেই মার্কেটের সামগ্রিক অবস্থান সম্পর্কে জানতে এবং বুঝতে পারবেন। তাহলে চলুন দেখে নেই, কিভাবে আমরা এই COT Report বের করতে হয়।

ধাপ ১ঃ আপনার ইন্টারনেট ব্রাউজার এ যেয়ে সেখানের এড্রেস বারে নিচের লিংকটি কপি করুন কিংবা নিচের লিংক ক্লিক করুন – https://www.cftc.gov/MarketReports/CommitmentsofTraders/index.htm

ধাপ  ২ঃ পেইজটি সম্পূর্ণভাবে ওপেন হবার পর, অনুগ্রহ করে কিছুটা নিচের দিকে যেয়ে “Current Legacy Report” নামক অংশটি খুঁজে বের করুন এবং সেখানের Chicago Mercantile Exchange” সারির “Futures Only” এর নিচে “Short Format” ক্লিক করুন। এখানে আমরা COT রিপোর্টের সর্বশেষ ডেটা দেখতে পাবো।

ধাপ ৩ঃ প্রাথমিক অবস্থায় এই ডেটাগুলো দেখতে কিংবা বুঝতে আপনার কাছে অস্বস্তিকর মনে হতে পারে। হয়তোবা এই নাম্বার কিংবা প্রদর্শিত বিভিন্ন ব্লকগুলোর অর্থ খুঁজে নিতে, মাথা খারাপ হবার মতনও অবস্থা হতে পারে। তবে চিন্তার কিছু নেই, আমরা বিষয়গুলো আপনার সামনে সহজে তুলে ধরার চেষ্টা করবো।

রিপোর্ট এর ডেটা ওপেন হবার পর, অনুগ্রহ করে আপনার কিবোর্ড থেকে CTRL+F বাটন চাপুন। এখন ব্রাউজার এর মধ্যে সার্চ করার একটি অপশন চলে আসবে। সেখানে আপনি যেই কারেন্সির তথ্য দেখতে চান সেটার নাম লিখুন।

ধরুন, আমরা GBP এর বিস্তারিত ডেটা দেখতে চাই। সুতরাং, আমরা সার্চ করলাম GBP দিয়ে, সার্চ দেয়ার পরই সরাসরি আপনি পাউন্ড এর COT ডেটা দেখতে পাবেন। আর কিছুই করতে হবে না। অনেকটা নিচের ছবির মতন –

এখন অনেকগুলো ক্যাটাগরি এবং তাদের নিজ নিজ ভ্যালু দেখতে পাবেন। ভয় পাবার কিছু নেই। আমরা বিষয়গুলো সহজেই বুঝিয়া বলার চেষ্টা করছি।

  • Commercial: এই ক্যাটাগরিতে রয়েছে বড় বড় ব্যবসা প্রতিষ্ঠান যারা হেজিং করার জন্য currency futures ব্যবহার করে থাকেন এবং এটি তাদের ভবিষ্যতে হওয়া বড় কোনও মুদ্রার দর পরিবর্তন থেকে নিজেদের রক্ষা করতে সহায়তা করে থাকে।
  • Non-Commercial: এই ক্যাটাগরিতে ব্যাক্তিগত ট্রেডিং, হেজিং ফান্ড এবং বিভিন্ন অর্থনৈতিক প্রতিষ্ঠান এর সংমিশ্রণ থাকে। আরও সহজ অর্থে যদি বলি, যারা মুলত মার্কেটে সিজেনাল প্রফিট এর জন্য থাকে তারাও এই ক্যাটাগরির অংশ।
  • Long: CFTC রিপোর্টের লং-কন্ট্রাক্ট এর নাম্বার এখানে থাকে।
  • Short: CFTC রিপোর্টের শর্ট-কন্ট্রাক্ট এর নাম্বার এখানে থাকে।
  • Open interest: এই কলামে, যে পরিমাণ কন্ট্রাক্ট ওপেন আছে তার সামগ্রিক ভ্যেলু প্রদান করে থাকে।
  • Number of traders: টোটাল ট্রেডার এর সংখ্যা যারা নিজ নিজ পজিশন এর রিপোর্ট CFTC কে প্রদান করে থাকে।
  • Reportable positions: অপশন এবং ফিউচার পজিশন এর নাম্বার যা CFTC রেগুলেশন এর আওতায় রিপোর্ট করতে বাধ্য থাকবে।

আমাদের কাছে এখন COT Report এর জন্য সকল ডেটা চলে এসেছে এবং আপনি যদি চান পূর্বের প্রকাশিত ডেটারও এনালাইসিস করবেন তাহলেও আপনি সেগুল CFTC এর ওয়েবসাইট থেকে খুজে পেতে পারেন।

যখন আপনি এই রিপোর্ট ওপেন করবেন, তখন লক্ষ্য করবেন এর মধ্যে বেশ কিছু বিষয় অন্তর্ভুক্ত আছে, কিন্তু মজার বিষয় হচ্ছে আপনাকে এগুলো মনে রাখার কিংবা মুখস্ত করতে হবে না! কিভাবে এই COT Report ব্যবহার করবেন সেটা আমাদের পরবর্তী আর্টিকেলে দেখে নিব।

ট্রেডার হিসাবে আমাদের শুধুমাত্র একটি প্রশ্নের উত্তর খুজে বের করতে হবেঃ

এই সপ্তাহের মার্কেটের অবস্থান কি ধরনের হতে পারে?

 


আশা করি আর্টিকেলটি আপনার ভালো লেগেছে। এই আর্টিকেল সম্পর্কিত বিশেষ কোনও প্রশ্ন থাকলে আমাদের জানতে পারেন কিংবা নিচে কমেন্ট করতে পারেন। প্রতিদিনের আপডেট ইমেইল এর মাধ্যমে গ্রহনের জন্য, নিউজলেটার সাবস্ক্রাইব করে নিতে পারেন। এছারাও যুক্ত হতে পারেন আমাদের ফেইসবুক এবং কমিউনিটি পোর্টালে। সেই সাথে রয়েছে আমাদের ভিডিও ট্রেনিং লাইব্রেরী। এছারাও ট্রেড শিখার জন্য জন্য আমাদের রয়েছে অনলাইন ট্রেনিং পোর্টাল।

কমেন্ট/প্রশ্ন করুন

Please enter your comment!
Please enter your name here