ট্রেডে প্রফিট করার কিছু শর্ত!

2
668
ট্রেডে প্রফিট করার শর্ত
সর্বশেষ আপডেট: July 9, 2023
You are here:
প্রত্যাশিত পড়ার সময়: 4 মিনিট

সবাই ফরেক্স ট্রেড থেকে প্রফিট করতে চায়! এটাই সত্য। কিন্তু তারপরও বেশীরভাগ সময়ই আমাদের কাঙ্ক্ষিত প্রফিট থেকে যায় ধরা ছোঁয়ার বাইরে। এখন প্রশ্ন হচ্ছে কেন? একজন ট্রেডার হিসাবে আমরাও যেমন প্রফিট করার জন্য বিভিন্ন ট্রেডে এন্ট্রি নেই, ঠিক তেমনি আপনিও এন্ট্রি নেন কিন্তু সবসময়ই প্রফিট গ্রহন করতে পারেন? আজকের আর্টিকেলে আমরা ট্রেডিং এর প্রফিট করার কিছু প্রয়োজনীয় কিছু বিষয় আপনাদের সাথে শেয়ার করবো।

যখন আপনি কোনও ট্রেডে এন্ট্রি গ্রহন করবেন এর আগে অবশ্যই আপনাকে কিছু গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে বিশদ চিন্তা করে নিতে হবে। এই কৌশলটিকে ফরেক্স ট্রেড এর ভাষায় বলা হয় “ট্রেডিং চেকলিস্ট”। এটি মুলত একটি পরিকল্পনা যা আপনার ট্রেডকে সুরক্ষা প্রদান করবে এবং আপনি যদি সর্বদা এই নিয়মগুলো মেনে ট্রেড করেন তাহলে প্রফিট এর হারও অনেকবেশী বৃদ্ধি পাবে।

শর্ত #১ প্রারম্ভিক পরিকল্পনা

ধরুন, আপনি ছুটি কাটানোর জন্য ঘুরতে যাবেন এবং এমন একটি স্থান নির্বাচন করলেন যেখানে এর আগে কখনও ভ্রমণ করেননি। এখন আপনি কি করবেন? ভ্রমণ শুরু করার আগে আপনাকে কিছু বিষয় সম্পর্কে তৈরি হয়ে নিতে হবে। যেমন- কিভাবে সেখানে যাবেন? কয়দিন থাকবেন? কোথায় গিয়ে উঠবেন? কবে ফিরে আসবেন? কিভাবে ফিরে আসবেন? ইত্যাদি ইত্যাদি…….

এখন প্রশ্ন হচ্ছে, এই কাজটি সবাই করে থাকেন। আমরা জানি, আপনিও করে থাকেন। কখনও কি ভেবে দেখেছেন, কেন আপনি এই কাজগুলো করছেন?

উত্তর হচ্ছে, ভ্রমণের জন্য বেড় হবার পরে যাতে করে কোনও সমস্যা আর না থাকে। অর্থাৎ, আপনি একটি কাজ শুরু করার পূর্বে একদম শুরু থেকে শেষ পর্যন্ত চিন্তা ভাবনা করেই কাজটি শুরু করছেন।

তাহলে ভাই! ট্রেড করার জন্য, আপনি এই ধরনের পরিকল্পনা কেন করছেন না?

যখন ট্রেডে নতুন কোনও এন্ট্রি নিতে যাবেন এর আগে অবশ্যই আপনাকে কিছু পরিকল্পনা গ্রহন করে নিতে হবে। এই পরিকল্পনাগুলো, আপনার ট্রেডকে একদিকে যেমন সুরক্ষা প্রদান করবে অন্যদিকে সম্ভাব্য লস এর থেকেও আপনাকে রক্ষা করবে।

এই পরিকল্পনার মধ্যে কি কি থাকবে?
  • সঠিক কারেন্সি পেয়ার নির্বাচন – প্রতিটি ব্রোকার ট্রেড করার জন্য প্রচুর কারেন্সি পেয়ার দিয়ে রাখেন। এর মধ্য থেকে আপনার জন্য যেটা ভালো, সেটাই আপনাকে ট্রেড করার জন্য নির্বাচন করে নিতে হবে। আপনি যদি একজন নতুন ট্রেডার হয়ে থাকেন তাহলে আমাদের পরামর্শ হচ্ছে, যেকোনো একটি কারেন্সি পেয়ার নিয়েই ট্রেড করুন। একাধিক কারেন্সি পেয়ারে কখনোই ট্রেড করতে যাবেন না। আপনি যদি একটি নির্দিষ্ট কারেন্সি পেয়ার নিয়ে অভ্যস্ত থাকেন তাহলে ফরেক্স ট্রেড বুঝতে পারা, আপনার জন্য একদমই সহজ হয়ে যাবে।যাদের ট্রেডে ব্যালেন্স কম থাকে তারা যেকোনো একটি মেজর কারেন্সি পেয়ার নিয়েই ট্রেড করবেন। এক্ষেত্রে আমাদের পরামর্শ হচ্ছে EUR/USD কারেন্সি পেয়ার। এই পেয়ারে ফরেক্স মার্কেটে সবচেয়ে বেশী ভলিউম এর ট্রেড সম্পাদন হয়ে থাকে সুতরাং, আপনার জন্য এই কারেন্সি পেয়ারে এক্সপার্ট হওয়া অতীব গুরুত্বপূর্ণ। কম ব্যালেন্স নিয়ে কোনও GBP এর কারেন্সি পেয়ার কিংবা JPY এর কারেন্সি পেয়ারে ট্রেড করতে যাবেন না। এই ধরনের কারেন্সি পেয়ারগুলোতে মুলত মুভমেন্ট অনেক বেশী থাকে সুতরাং, যদি কোনও ভুল এন্ট্রি হয়ে যায় তাহলে আপনার ব্যালেন্স স্টপ-আউট হয়ে যেতে পারে।
  • লট কিংবা ভলিউম নির্বাচন – আপনার ব্যালেন্সে কি পরিমান ফান্ড রয়েছে এবং সে অনুযায়ী আপনি কি পরিমান লট সেট করে ট্রেডে এন্ট্রি নিবেন এই বিষয়টি শতকরা প্রায় ৯০ ভাগ ট্রেডার ভুল এনালাইসিস করে এন্ট্রি নিয়ে ফেলেন এবং যার পরিনাম হয় ভয়াবহ। একজন দক্ষ ট্রেডার হতে হলে আপনাকে অবশ্যই নিজের ব্যালেন্স এর হিসাব করে তারপরও ট্রেডের জন্য লট নির্ধারণ করে নিতে হবে।
  • কারেন্সি পেয়ারের সঠিক এনালাইসিস – যেকোনো কারেন্সি পেয়ারের এন্ট্রি নেয়ার আগে আপনাকে অবশ্যই ওই কারেন্সি পেয়ারের পূর্বের ইতিহাস ভালো করে দেখে এবং বুঝে নিতে হবে এবং তারপর সে অনুযায়ী এই কারেন্সি পেয়ারের বর্তমান অবস্থান কোথায় আছে এবং ভবিষ্যতে কোথায় যেতে পারে সে সম্পর্কে সঠিক এনালাইসিস করে নিতে হবে। এই এনালাইসিস করার জন্য বিভিন্ন ধরনের টেকনিক্যাল টুল যেমন, সাপোর্ট-রেসিস্টেন্স, ট্রেন্ডলাইন, ক্যান্ডেলস্টিক প্যাটার্ন সমূহ ব্যবহার করতে পারেন। এছারাও রয়েছে বিভিন্ন ধরনের ইন্ডিকেটর যা আপনাকে মার্কেটে প্রাইসের অবস্থান সঠিকভাবে নিরূপণ করতে অনেক বেশী সহায়তা করবে।একটি কথা মনে রাখবেন, কখনোই মাঝামাঝি অবস্থানে এসে কোনও ধরনের এন্ট্রি গ্রহন করবেন না। ভালো এবং একটি পারফেক্ট এন্ট্রির জন্য আপনাকে অবশ্যই ধৈর্য সহকারে অপেক্ষা করতে হবে।
  • প্রফিট এবং লস এর হিসাব – সবকিছু করার পর এন্ট্রি গ্রহন করার আগে আপনাকে অবশ্যই গৃহীত এন্ট্রি থেকে, কি ধরনের প্রত্যাশা করছেন সে বিষয়ে ভালো করে হিসাব করে নিতে হবে। অর্থাৎ, একটি এন্ট্রি থেকে আপনি ঠিক কত পিপ্স এর প্রফিট প্রত্যাশা করছেন কিংবা যদি লস হয় তাহলে ঠিক কত পিপ্স পর্যন্ত লস রাখবেন সে বিষয়ে একটি পরিকল্পিত ছক এঁকে নিতে হবে। বিষয়টি অত্যন্ত জরুরী সুতরাং অবশ্যই ট্রেডে এন্ট্রি নেয়ার আগে হিসাব করে তারপর এন্ট্রি গ্রহন করবেন।

শর্ত #২ ব্যাকআপ পরিকল্পনা

সবাই চায় ট্রেডে প্রফিট করতে! এটাই স্বাভাবিক। কোনও ট্রেডারই চায় না, তার কোনও এন্ট্রিতে কোনও ধরনের লস হক। এখন প্রশ্ন হচ্ছে, তাহলে কেনই বা আপনি ট্রেড থেকে প্রফিট করতে পারছেন না?

ফরেক্স মার্কেট হচ্ছে একটি “সম্ভাবনার মার্কেট” যেখানে নিশ্চিত হয়ে কেউই বলতে পারবে না, কোন কারেন্সি পেয়ার ঠিক কোনদিকে কতটুকু মুভ করতে পারে! আপনার যদি মনে হয়, আমরা এতকিছু জানি অর্থাৎ, আমাদের কোনও এন্ট্রিতে লস হয় না! তাহলে বলবো, ভাই আপনার এখন অনেক কিছু শিখার বাকী আছে। যাই হোক, মুল প্রসঙ্গে ফিরে আসি!

ব্যাকআপ পরিকল্পনা কি? যদি আপনার কোনও এন্ট্রিতে লস হয় কিংবা আপনি বুঝতে পারছেন এই এন্ট্রি থেকে আপনি প্রফিট করতে পারবেন না তাহলে কি করবেন, সেটা চিন্তা করাই হচ্ছে ব্যাকআপ পরিকল্পনা! এখন প্রশ্ন হচ্ছে, ব্যাকআপ এর কি কোনও প্রয়োজনীয়তা আছে? একটি সহজ উধাহরন এর মাধ্যমে বিষয়টির গুরুত্ব তুলে ধরার চেষ্টা করছি!

ধরুন আপনি বাংলাদেশ ক্রিকেট টিম এর ক্যাপ্টেন! যেকোনো ম্যাচ এর শুরুতেই সকল ধরনের প্রারম্ভিক পরিকল্পনা করেই খেলা শুরু করবেন। এখন আপনার প্রথম ২ জন ওপেনার ব্যাটসম্যান যদি ২০ রানে মধ্যেই আউট হয়ে যায় তাহলে আপনি কি করবেন?

আপনি ধরে নিয়েছিলেন, এই দুইজন ব্যাটসম্যান কমপক্ষে ৮০ রান করবে কিন্তু তারা এর আগেই আউট হয়ে গিয়েছে? তাহলে এখন কি করবেন? কিভাবে টিম রান করবে? বাকী যেই ব্যাটসম্যান রয়েছেন তাদের ব্যাটিং কৌশল কি হবে? এই বিষয়গুলো একজন ক্যাপ্টেন হিসাবে আপনাকে নির্ধারণ করে নিতে হবে।

Forex Trading Plan - Backup Plan is important

আপনি যদি কোনও ধরনের ব্যাকআপ প্ল্যান ছাড়াই টীম নিয়ে খেলতে নামেন, তাহলে কখনোই ম্যাচ জয়ী হয়ে হতে পারবেন না। ফরেক্স ট্রেডিং এর ক্ষেত্রেও আপনার একই ধরনের ব্যাকআপ প্ল্যান এর প্রয়োজন হবে। এখানে কিছু বিষয় মনে রাখা প্রয়োজন –

  • কোনও এন্ট্রি যদি আপনার বিপক্ষে চলে আসে অর্থাৎ লস এর দিকে যেতে থাকে তাহলে ঠিক কতক্ষণ আপনি সেই এন্ট্রিকে ধরে রাখবেন কিংবা আরও নতুন কোনও এন্ট্রি গ্রহন করবেন কিনা সেটা এন্ট্রি নেবার পূর্বেই, আপনাকে নির্বাচন করে নিতে হবে।
  • যদি এন্ট্রি প্রফিটের দিকে যায়, তাহলে ঠিক কতটুকু আপনার প্রফিট টার্গেট হবে সেটাও আপনাকে আগে থেকেই চিন্তা করে নিতে হবে। কোথায় গিয়ে কিংবা কোন লেভেল পর্যন্ত প্রফিট গ্রহন করার জন্য অপেক্ষা করবেন কিংবা কবে নাগাদ এন্ট্রি ক্লোজ করবেন, সেটাও আপনাকে চিন্তা করে নিতে হবে।
  • যে কৌশল এর মাধ্যমে ট্রেডে এন্ট্রি নিয়েছেন, সেই কৌশল যদি কাজ না করে তাহলে কি করবেন এবং পরবর্তীতে ভিন্ন কোনও কৌশল ব্যবহার করবেন কিনা, সেটাও নিরূপণ করে নিতে হবে।

সারমর্ম

সফলতা কখনোই সহজে আপনার কাছে আসবে না। এর জন্য আপনাকে যথেষ্ট পরিমান কষ্ট এবং পরিশ্রম করতে হবে। এটাই নিয়ম। ফরেক্স ট্রেডিং এর ক্ষেত্রেও এই বিষয়গুলোর কোনও বিকল্প নেই। একদিনে এই বিষয়গুলো কখনোই আপনার জানা হবে না কিংবা শিখা হবে না।

ধীরে ধীরে এন্ট্রি নেয়ার আগে এই বিষয়গুলো প্র্যাকটিস ট্রেডিং সেশনে বুঝতে থাকুন এবং তারপর ট্রেডে এন্ট্রি গ্রহন করুন। দেখবেন, আপনার প্রফিট এর হার অনেকাংশে বেড়ে গেছে। আর একটি বিষয় –

জানার কোনও শেষ নেই! ফরেক্স ট্রেডে আপনার সারাজীবনেও শিখা শেষ হবে না। সুতরাং আপনার মধ্যে সবসময় জানার এই আগ্রহকে ধরে রাখতে হবে এবং সেই জন্যই আমাদের অনলাইন ভিত্তিক ফরেক্স ট্রেনিং প্রোগ্রাম

এখানে আমরা, ফরেক্স মার্কেটের বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়সমূহকে কয়েকটি কোর্স আকারে আপনাদের সামনে উপস্থাপন ধরেছি। ট্রেড শিখত হবে এবং এই বিষয়গুলো সম্পর্কে জানা আপনার জন্য আবশ্যক, সুতরাং শিখতে চাইলে আমাদের সাথেই থাকুন। এছাড়াও, নিচের বিষয়গুলো রেফারেন্স হিসাবে আপনার জন্য কাজে আসতে পারে। সময় হলে আর্টিকেলগুল পড়ে দেখার অনুরধ করছি।


আশা করি আর্টিকেলটি আপনার ভালো লেগেছে। এই আর্টিকেল সম্পর্কিত বিশেষ কোনও প্রশ্ন থাকলে আমাদের জানাতে পারেন কিংবা নিচে কমেন্ট করতে পারেন। প্রতিদিনের আপডেট ইমেইল এর মাধ্যমে গ্রহনের জন্য, নিউজলেটার সাবস্ক্রাইব করে নিতে পারেন। গুরুত্বপূর্ণ বিষয়গুলো টিউটোরিয়াল দেখার জন্য অনুগ্রহ করে আমাদের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন। এছাড়াও, যুক্ত হতে পারেন আমাদের ফেইসবুক এবং টেলিগ্রাম চ্যানেলে। এছারাও ট্রেড শিখার জন্য জন্য আমাদের রয়েছে বিশেষায়িত অনলাইন ট্রেনিং পোর্টাল।

কপি করুন আমাদের এক্সপার্টদের ট্রেড। জানুন বিস্তারিত

আরটিকেল সম্পর্কে মতামত
খারাপ 3 34 of 37 found this article helpful.
Views: 680

2 কমেন্ট

  1. Apnader learning content ta khub e helpful, onak kisu Jana jaye. But onno koakta telegram group same content gulo use kortese….akhon confusion a asi….Kon ta kar ! Akta kotha janar chilo seta Holo demo account a khub valoe trade kori but real account a aktur jonno bar bar here jai…ata keno hoy? Amr to mone hoy broker gulo scam kore, na hole confirm entry GULOR keno here jai? R Jodi broker scam kore tahole bachar upai ki? Pls janaben.

    • কমেন্টের জন্য ধন্যবাদ। আমাদের আর্টিকেলের লিখাগুলো পড়লেই বুঝতে পারবেন, সেগুলো মাদের কিনা! কেননা আমাদের যা প্রকাশ করি সেগুলোর পিছনে কারন, আমাদের অভিজ্ঞতা এবং আপনাদের জন্য শিক্ষণীয় বিষয় থাকবে। অনলাইন কনটেন্ট চুরি কিংবা অন্যত্র ব্যবহার, আমাদের দেশে খুব বড় একটি সমস্যা। এর বিরুদ্ধে কিছু করারও নেই। তবে এরপর চেষ্টা করছি, যাতে বিষয়গুলো যথেচ্ছাভাবে কেউ ব্যবহার করতে না পারে। খেয়াল করে দেখবেন, আমাদের প্রকাশিত প্রতিটি আর্টিকেলে প্রকাশনার তারিখ দেয়া থাকে। যদি আপনার নজরে আসে, তাহলে মিলিয়ে দেখবেন, পাবলিশ কে আগে করেছে।

      আপনার প্রশ্নের উত্তরটি প্রদানের জন্য একজন সাপোর্ট মেম্বারের কাছে পাঠানো হয়েছে। অনুগ্রহ করে কিছুটা সময় অপেক্ষা করুন। প্রদানকৃত ইমেইলের মাধ্যমে উত্তর পেয়ে যাবেন, খুব শীঘ্রই।

কমেন্ট/প্রশ্ন করুন

Please enter your comment!
Please enter your name here