GOLD সাপ্তাহিক এনালাইসিস, ২০-২৪ এপ্রিল

0
259
GOLD Technical Analysis For 20 April - 24 April, 2020
- বাংলাদেশের জনপ্রিয় ব্রোকার -

FXBangladesh.com – বিগত সপ্তাহ, আমাদের জন্য GOLD এর ছিল আশীর্বাদ স্বরূপ কেননা বিগত সপ্তাহে গোল্ড এর মুভমেন্ট ছিল আমাদের প্রত্যাশিত এনালাইসিস এর মতই যেখান থেকে বেশ ভালো প্রফিট অর্জন করা সম্ভব হয়েছে এবং আশা করছি আপনারাও ভালো পরিমাণ প্রফিট করতে সক্ষম হয়েছেন। আসছে সপ্তাহের এনালাইসিস শুরু করার পূর্বের চলুন একটি বিগত সপ্তাহের এনালাইসিসটি বিশ্লেষণ করে নেই। কেননা ফরেক্স ট্রেডিং এর ভাষায় একটি কথা হচ্ছে –

“Trend Repeat itself” 

GOLD Technical Analysis For 13 April - 17 April, 2020 -A Bearish Divergence has found

উপরের চার্টটি বিগত সপ্তাহের শুরুর H4 টাইমফ্রেম এর একটি চার্ট। যেখানে আমাদের নির্দেশ করেছিলাম, প্রাইস একটি নির্দিষ্ট সাপোর্ট-রেসিস্টেন্স এর রেঞ্জ এর মধ্যে অবস্থান করছে। এবং চার্টে একটি বেয়ারিশ ডাইভারজেন্স এর সম্ভাবনাও দেখতে পাচ্ছিলাম তবে সপ্তাহের শুরুতে প্রাইস এই ডাইভারজেন্সটিকে বাস্তবায়িত না করে উপরের চার্টে বিদ্যমান হলুদ রঙ এর লেভলকে ব্রেকআউট করতে সক্ষম হয় এবং প্রাইস এর বেশী বৃদ্ধি পায়। আমরা বলেছিলাম “যদি কোনওভাবে প্রাইস 1692 প্রাইসকে ব্রেক করতে পারে তাহলে হয়তবা GOLD এই বছরে নতুন প্রাইস এর রেকর্ড করবে এবং ঠিক করেছেও তাই।

এবার চলুন এই সপ্তাহের চার্ট দেখে নেয়া যাক –

GOLD Technical Analysis For 20 April - 24 April, 2020 -A Bearish Divergence has found

এপ্রিল এর ১৩ তারিখ GOLD চার্টে প্রদত্ত ১ম ব্রেকআউট (কাল রঙ এর লেভেল) প্রদান করে এবং সেটি পরবর্তীতে 1702 লেভেলকেও ব্রেকআউট করতে সক্ষম হয়। আমরা বিগত সপ্তাহের এনালসিসে বলেছিলাম, যদি প্রাইস এই লেভেল ব্রেক করতে পারে, তাহলে আপট্রেন্ড আরওবেশী শক্তিশালী হবে এবং প্রাইস এর নতুন রেকর্ড হয়তোবা দেখতে পাবো।

এপ্রিল এর ১৪ তারিখ এর মধ্যে, মুল্যবান ধাতুর নতুন প্রাইস রেকর্ড হয় 1747 ডলার প্রতি আউন্স যা ২০১২ সালের পর সর্বাধিক! এপ্রিল এর ১৪ তারিখ এর এনালাইসিসে আমরা বলেছিলাম, প্রাইস এই টপ লেভেল (1747) থেকে পুশব্যাক করার সম্ভাবননা অনেক বেশী এবং যারা BUY এন্ট্রি নিয়েছিলেন সেগুলোর প্রফিট নিয়ে নিন। এ হিসাবে সপ্তাহের শুরুতেই আমাদের প্রফিট এর পরিমাণ ছিল 1692-1746 = $55

এপ্রিল ১৫ তারিখে এসে প্রাইস পুনরায় পূর্বের বিদ্যমান রেঞ্জ (রেসিস্টন্স এবং সাপোর্ট) এর মধ্যে ফিরে আসে এবং আমাদের সেই এনালাইসিস অনুসারে প্রাইস উপরের চার্টে বিদ্যমান সাপোর্ট লেভেল (লাল রঙের লাইন) ফিরে আসে যেখানে আমরা সর্বমোট ২৩ ডলার পরিমাণ প্রফিট করতে পারি।

এরপর, এপ্রিল ১৭ তারিখে এসে GOLD বিদ্যমান রেঞ্জ এর সাপোর্ট লেভেল সফলভাবে ব্রেকআউট করতে সক্ষম হয় এবং এনালাইসিস অনুসারে সেটি বিগত সপ্তাহে 1681 প্রাইসে এসে ক্লোজ হয়। অর্থাৎ বিগত ৫ কার্যদিবসে আমরা গোল্ড থেকে সর্বমোট ১০১ ডলার পরিমাণ প্রাইস গ্যাপ বের করে প্রফিট করেছি যা ছিল আমাদের বিগত সপ্তাহে সবচেয়ে বড় প্রফিট।

এপ্রিল ২০ – ২৪ পর্যন্ত বিশ্লেষণ

ইতিমধ্যেই প্রাইস আমাদের টার্গেট রেঞ্জ (1704) সফলভাবে ব্রেক করতে সক্ষম হয়েছে এবং বর্তমানে ঠিক এই লেভেল এর নিচেই অবস্থান করছে। সুতরাং, আমরা ধরে নিতে পারি প্রাইস এর পরবর্তী গন্তব্য হচ্ছে আরও নিচের দিকে যেখানে আমাদের পসিবল প্রফিট টার্গেট লেভেল হচ্ছে 1650-40 এবং যদি প্রাইস এই লেভেলও ব্রেক করে ফেলে তাহলে 1600 কিংবা এরও নিচে

এমতাবস্থায়, যাদের SELL এন্ট্রি রয়েছে সেটিকে ধরে রাখুন এবং পসিবল প্রফিট টার্গেট লেভেল পর্যন্ত অপেক্ষা করুন। তবে যদি প্রাইস পুনরায় উপরের চার্টে বিদ্যমান ব্রেকআউট লেভেল (সবুজ রঙ) ব্রেক করতে সক্ষম হয় তাহলে ধরে নিতে হবে, প্রাইস এর ঊর্ধ্বমুখী আচরন আরও বেশী শক্তিশালী হবে।

ট্রেডিং পরামর্শ –

  • H4 টাইমফ্রেম এর জন্য এনালাইসিসটি প্রদান করা হয়েছে।
  • এই মুহূর্তে কোনও BUY/SELL  এন্ট্রি গ্রহন করা থেকে বিরত থাকুন।
  • নতুন করে SELL এন্ট্রি গ্রহন করা যেতে পারে। তবে প্রত্যাশিত এন্ট্রি লেভেল হচ্ছে 1700 এর কাছাকাছি।
  • তবে যদি প্রাইস 1680 এর নিচে অবস্থান করতে সক্ষম হয় তাহলে নতুন করে এন্ট্রি গ্রহন করা যেতে পারে।
  • H4 এর ক্যান্ডেল যদি কোনওভাবে 1710 এর উপরে ক্লোজ হতে পারে তাহলে ধরে নিতে হবে, প্রাইস আরও বেশী ঊর্ধ্বমুখী হবে। সুতরাং এটিই হবে সেল এন্ট্রির জন্য স্টপলস
  • এই এনালাইসিসটি পরবর্তী সপ্তাহের জন্য সক্রিয় থাকবে।

Covid19 সতর্কতা 

ইতিমধ্যেই বিশ্বের প্রায় ১৯৬টি দেশে ছড়িয়ে পড়েছে মহামারি এই ভাইরাস যার কারনে বড় বড় সকল দেশের স্টকমার্কেট এর সুচক কমছে ক্রমান্বয়ে। এমতাবস্থায়, ট্রেডিং এর সময় এবং এন্ট্রি পজিশন কম নেয়ার জন্য অনুরধ করছি আমরা এবং বিদ্যমান কোনও এন্ট্রি স্টপলস ছাড়া না রাখার পরামর্শ প্রদান করছি। কেননা, বিদ্যমান এই পরিস্থিতিতে আমরা যেকোনো ধরনের স্লিপেজ, প্রাইস গ্যাপ, কিংবা বড় ধরনের অস্বাভাবিক মুভমেন্টও দেখতে পারি। সুতরাং, নিজে সতর্ক থাকুন এবং ট্রেডিং এর জন্য পর্যাপ্ত মার্জিন এর ব্যবস্থা করে রাখুন।

ঝুঁকি সতর্কতা 

ফরেক্স ট্রেডিং একটি ঝুঁকিপূর্ণ বিনিয়োগ মাধ্যম। প্রকাশিত এই এনালাইসিস শুধুমাত্র আপনাকে মার্কেটের বিদ্যমান একটি ধারণা প্রদানের জন্য দেয়া হয়েছে। শুধুমাত্র, এই এনালাইসিস এর উপর ভিত্তি করেই কোনও ধরনের ট্রেডে এন্ট্রি গ্রহন করা থেকে বিরত থাকুন। আপনার কোনও ধরনের লস/ক্ষতির দায়ভার FX Bangladesh গ্রহন করবে না। বিস্তারিত জানার জন্য অনুগ্রহ করে আমাদের Risk Warning আর্টিকেলটি পড়ে নিন।

 


আশা করি আর্টিকেলটি আপনার ভালো লেগেছে। এই আর্টিকেল সম্পর্কিত বিশেষ কোনও প্রশ্ন থাকলে আমাদের জানতে পারেন কিংবা নিচে কমেন্ট করতে পারেন। প্রতিদিনের আপডেট ইমেইল এর মাধ্যমে গ্রহনের জন্য, নিউজলেটার সাবস্ক্রাইব করে নিতে পারেন। এছারাও যুক্ত হতে পারেন আমাদের ফেইসবুক এবং কমিউনিটি পোর্টালে। সেই সাথে রয়েছে আমাদের ভিডিও ট্রেনিং লাইব্রেরী। এছারাও ট্রেড শিখার জন্য জন্য আমাদের রয়েছে অনলাইন ট্রেনিং পোর্টাল।

কমেন্ট/প্রশ্ন করুন

Please enter your comment!
Please enter your name here