MACD Indicator কিভাবে ব্যবহার করবেন?

4
5217
MACD Indicator
- $250 ক্যাশ রিওয়ার্ড অফার -

MACD Indicator = Moving Average Convergence Divergence. এই ইন্ডিকেটরটি মুভিংএভারেজ কেলকুলেট করার মাধ্যমে ট্রেডারকে নতুন একটি ট্রেন্ড হচ্ছে কিনা তা বুঝতে সাহায্য করে সেটা বুল্লিশই হোক কিংবা বেয়ারিশই হোক। মোটকথা, আমাদের জন্য সবচেয়ে বড় কথা হচ্ছে নতুন কোন ট্রেন্ড হচ্ছে কিনা সেটা ধরতে পারা কারন, সবচেয়ে বেশী প্রফিট মার্কেট ট্রেন্ড থেকেই পাওয়া যায়।

MACD Indicator এ আমরা সাধারণত সেটিংসে তিনটি নাম্বর লক্ষ্য কর থাকি।

* ১ম নাম্বরটি সবচেয়ে Fast মুভিংএভারেজ কেলকুলেট করে থাকে।
* ২য় নাম্বরটি, সবচেয়ে Slow মুভিংএভারেজ কেলকুলেট করে থাকে।
* ৩য় নাম্বরটি হচ্ছে, একটি Bar Chart (Histogram) যেটা Fast এবং Slow মুভিংএভারেজের পার্থক্য কেলকুলেট করে থাকে।

উধাহরণস্বরূপ, আপনি যদি আপনার মুভিংএভারেজ টুলে “12,26,9” দেখে থাকেন তার মানে হচ্ছে,

* 12 বুঝাবে, বিগত 12 Bar এর Fast মুভিং এভারেজ।
* 26 বুঝাবে, বিগত 26 Bar এর Slow মুভিং এভারেজ।
* 9 বুঝাবে, বিগত 9 Bar এর Fast এবং Slow মুভিংএভারেজের পার্থক্য। এটি একটি ভারটিকাল লাইন তৈরি করে যার নাম হচ্ছে Histogram। (উপরেল্লিখিত সবুজ কালার এর লাইন)

Histogram, সহজে Fast এবং Slow মুভিং এভারেজের পার্থক্য এঁকে দেখায়। আমরা যদি আসল চার্টের দিকে লক্ষ্য করি তাহলে দেখতে পাবো যখন দুইটি মুভিং এভারেজ আলাদা হয়ে যাই তখন Histogram বড় হতে থাকে। এটাকে বলা হয় Divergence তার কারন, Fast মুভিং এভারেজ Slow মুভিং এভারেজের থেকে দূরে সরে যেতে থাকে।

যখন মুভিং এভারেজ দুইটি পরস্পর কাছাকাছি চলে আসে তখন Histogram ছোট হতে থাকে। এটাকে বলে Convergence, কারন Fast মুভিং এভারেজ Slow মুভিং এভারেজের কাছাকাছি চলে আসে।
মূলত এটাই হচ্ছে Moving Average Convergence Divergence.

ফরেক্স ট্রেডে ব্যবহৃত আরও কিছু গুরুত্বপূর্ণ ইন্ডিকেটর সমুহ,

কিভাবে আমরা ট্রেড MACD Indicator ব্যবহার করবো?

যেহেতু এখানে দুইটি মুভিং এভারেজ রয়েছে আলাদা আলাদা স্পীডের স্বাভাবিক ভাবেই Fast মুভিং এভারেজ Slow মুভিং এভেরজের তুলনায় মার্কেট প্রাইসের সাতে তাড়াতাড়ি মুভ করে। যখন মার্কেটে নতুন কোন ট্রেন্ড তৈরি হয় তখন Faster লাইন সবার আগে মুভ করে এবং সে Slower লাইনকে ক্রস করে যায়। যখনি ইনডিকেটোর কোন ক্রসওভার দেখা যায় তখনি আমরা বুঝতে পারি যে মার্কেটে নতুন ট্রেন্ড তৈরি হতে যাচ্ছে।

এই চার্টে আমরা দেখতে পাচ্ছি Fast Line (নীল) তার নিচের Slow Line (লাল) কে ক্রস করে নিচে নেমে যাচ্ছে এবং এটি একটি Sell Trend এর সংকেত দিয়েছে। লক্ষ্য করুন, যেখানে নীল লাইনটি লাল লাইনটিকে ক্রস করেছে সেখানে Histogram (সবুজ লাইন) অদৃশ্য হয়ে গেছে।
এর কারন হচ্ছে, যখন দুইটি লাইন একটি আরেকটিকে ক্রস করে তখন তার ভেলু 0 হয়ে যায় এবং নিচে নামার কারনে Fast Line, Slow Line এর থেকে দূরে সরে যায় আর histogram বড় হতে থাকে যা একটি শক্তিশালী সেল ট্রেন্ডের নির্দেশ করে।

নিচের উদাহরণটি দেখুন,
EURUSD H1 Chart: Fast line ক্রস করে গেছে Slow Line কে এবং এ কারনে Histogram অদৃশ্য হয়ে গেছে। এটা নির্দেশ করছে যে, বাই ট্রেন্ডের শুরুর সম্ভাবনা বেশী। আমরা চার্টে দেখতে পাচ্ছি যে, EURUSD বাই ট্রেন্ডে চলে গেছে। আপনি যদি এই ট্রেন্ডে বাই দিতেন তাহলে অন্তত 200 Pips এর প্রফিট পেতেন।

কোন সমস্যা নেই, আজকে তো শিখলেন! আশা করি এর পরে আরও বেশী প্রফিট নিতে পারবেন।


আশা করি আর্টিকেলটি আপনার ভালো লেগেছে। এই আর্টিকেল সম্পর্কিত বিশেষ কোনও প্রশ্ন থাকলে আমাদের জানতে পারেন কিংবা নিচে কমেন্ট করতে পারেন। প্রতিদিনের আপডেট ইমেইল এর মাধ্যমে গ্রহনের জন্য, নিউজলেটার সাবস্ক্রাইব করে নিতে পারেন। এছারাও যুক্ত হতে পারেন আমাদের ফেইসবুক এবং কমিউনিটি পোর্টালে। সেই সাথে রয়েছে আমাদের ভিডিও ট্রেনিং লাইব্রেরী। এছারাও ট্রেড শিখার জন্য জন্য আমাদের রয়েছে অনলাইন ট্রেনিং পোর্টাল।

OPEN A DEMO ACCOUNT

পূর্বের আর্টিকেলForex Chart পরিচিতি
পরবর্তী আর্টিকেলBollinger Bands কিভাবে ব্যবহার করবেন?
নতুনদের ফরেক্স ট্রেডিং সংক্রান্ত সকল ধরণের সহায়তা করার জন্য ,ফরেক্স বাংলাদেশ কাজ করে যাচ্ছে। ইতিমধ্যেই আমরা প্রায় ২২০০+ অধিক ট্রেডারকে, ফরেক্স ট্রেডিং সংক্রান্ত সঠিক দিক নির্দেশনা প্রদান করে আসছি এবং আমাদের এই অগ্রযাত্রা অব্যাহত থাকবে বলে আশা করি। ফরেক্স ট্রেডিং সংক্রান্ত আপনার যেকোনো সহায়তার জন্য আমাদের সাথে যোগাযোগ করুন। ধন্যবাদ ।

4 কমেন্ট

    • ডিফল্ট হিসাবে MT4/MT5 টার্মিনালে একটি এই ইন্ডিকেটরটিতে একটি লাইন দেয়া থাকে। তবে আপনি চাইলে আমাদের ওয়েবসাইট এর থেকে দুই লাইনের MACD ইন্ডিকেটর ব্যবহার করতে পারেন। লিংক – https://fxbd.co/chart

    • আপনার মতামতের জন্য ধন্যবাদ।
      আশা করি ফরেক্স সংক্রান্ত বিভিন্ন বিষয় সম্পর্কে জানতে আমাদের সাথেই থাকুন।

কমেন্ট/প্রশ্ন করুন

Please enter your comment!
Please enter your name here