ব্রেকআউট ট্রেন্ড এর শক্তি কিভাবে পরিমাপ করবেন?

2
415
Measure Breakout Strength
- ফ্রি বোনাস নিয়ে রিয়েল ট্রেড শুরু করুন -InstaForex

আমরা ইতিমধ্যেই ব্রেকআউট কি? ব্রেকআউট এর বিভিন্ন ধরন সম্পর্কে আপনাদের সাথে আলোচনা করেছি। আশা করি আপনারা এই ব্রেকআউট ট্রেডিং নিয়ে অনেক কিছুই জানতে পেরেছেন। এখন সময় এসেছে কিভাবে এই ব্রেকআউট ট্রেডিং এর শক্তি নির্ণয় করতে হয় সে বিষয়ে জেনে নেয়া। আজকের আর্টিকেলে, কিভাবে বিভিন্ন উপায়ে এই ব্রেকআউট ট্রেডিং এর শক্তি নির্ণয় করবেন তার কিছু সহজ মাধ্যম আপনাদের সামনে তুলে ধরবো। সুতরাং, আপনার পর্যাপ্ত মনোযোগ একান্ত কাম্য।

ইতিমধ্যেই আপনারা জেনেছেন, মার্কেট প্রাইস যখন একটি নির্দিষ্ট রেঞ্জ এর মধ্যে ঘুরতে থাকে তখন দুইটি বিষয় সংঘঠিত হতে পারেঃ

  1. প্রাইস সেই রেঞ্জকে ভেঙে পূর্বের ট্রেন্ড অনুযায়ীই নেমে যেতে পারে (চলমান ব্রেকআউট/continuation breakout)
  2. প্রাইস সেই রেঞ্জকে ভেঙে নতুন ট্রেন্ড অনুযায়ী অর্থাৎ বিপরীত ট্রেন্ড সংঘঠিত করতে পারে (বিপরীত ব্রেকআউট/reversal breakout)

ব্রেকআউট ট্রেডিং এর প্রায় সবকিছুই আমরা শিখে গিয়েছি। একটি বিষয়, প্রত্যেক ট্রেডারের কাছে ব্রেকআউট ট্রেডিং এর একটি ভয়ের কারন হচ্ছে ফেইক ব্রেকআউট। আপনি যদি এই ফেইক ব্রেকআউট চিহ্নিত করতে না পারেন তাহলে ট্রেডে লস হবার সম্ভাবনাও থাকবে অনেক বেশী।

এখন তাহলে প্রশ্ন হচ্ছে, এই ফেইকআউট গুলো চিহ্নিত করার কি কোনও উপায় আছে? আসলে, উপায় আছে!

আজকে আমরা এই উপায় নিয়েই আপনাদের সাথে আলোচনা করবো। কিছু মাধ্যমে আমরা বুঝতে পারি মার্কেট এর এই সম্ভাব্য ব্রেকআউট কি চলমান থাকবে নাকি শেষ হয়ে যাবে!

MACD Indicator

অনেক আগেই আমরা এই ইন্ডিকেটর সম্পর্কে আপনাদের সম্যক ধারণা প্রদান করেছি। তারপরও যদি আপনার এই বিষয়ে বিস্তারিত জানার থাকে তাহলে অনুগ্রহ করে আমাদের MACD ইন্ডিকেটর আর্টিকেলটি আবার দেখে নিন।

ফরেক্স ট্রেডারদের কাছে MACD অনেক বেশী জনপ্রিয় এবং এর প্রধান কারন হচ্ছে নির্ভরযোগ্যতা। ইন্ডিকেটরটির ব্যবহার অনেক বেশী সহজ এবং মার্কেট ট্রেন্ড এর শক্তি নির্ণয় করার জন্য এই ইন্ডিকেটর এক কথায় আদর্শ।

MACD ইন্ডিকেটর বুঝতে পারার বেশী কিছু উপায় রয়েছে তবে এদের মধ্যে সবচেয়ে সহজ মাধ্যম হচ্ছে, এর মধ্যকার Histogram এর দিকে লক্ষ্য রাখা।

এখন প্রশ্ন হচ্ছে এই Histogram আসলে কি? Histogram হচ্ছে, MACD ইন্ডিকেটরে বিদ্যমান দুইটি লাইনের মধ্যকার পার্থক্য। যখন ইন্ডিকেটর এর histogram এর আকার বড় হতে থাকে এর অর্থ হচ্ছে, মার্কেট ট্রেন্ডও অনেক বেশী শক্তিশালী হচ্ছে। ট্রেডের ভাষায় যাকে বলা হয় মোমেন্টাম/momentum শক্তিশালী হচ্ছে

আবার যখন, ইন্ডিকেটর এর histogram এর আকার ছোট হতে থাকে এর অর্থ হচ্ছে, মার্কেট ট্রেন্ডও অনেক বেশী দুর্বল হচ্ছে। ট্রেডের ভাষায় যাকে বলা হয় মোমেন্টাম/momentum দুর্বল হচ্ছে

Use MACD with Histogram to measure Market Strength in Breakout Trading

তাহলে এখন প্রশ্ন হচ্ছে ট্রেন্ড রিভার্সাল পয়েন্ট চিহ্নিত করার জন্য কিভাবে আমরা এই ইন্ডিকেটর ব্যবহার করবো? প্রশ্ন করার জন্য ধন্যবাদ!

এই কোর্সের শুরুতেই আমরা ডাইভারজেন্স ট্রেডিং নিয়ে আপনাদের সাথে আলোচনা করেছিলাম! মনে আছে? সেখানে আমরা আলোচনা করেছিলাম কিভাবে এটি সংঘঠিত হয় যখন প্রাইস এবং ইন্ডিকেটর দুইটি ভিন্ন ভিন্ন দিকে মুভ করতে থাকে।

যেহেতু MACD আমাদের প্রাইস মোমেন্টাম সম্পর্কে ধারণা প্রদান করে থাকে সুতরাং, মোমেন্টাম যখন বৃদ্ধি পেতে থাকে তখন মার্কেটে নতুন ট্রেন্ড তৈরি হতে থাকে

আবার যখন, MACD এর আকার ছোট হতে শুরু করে আপনি তখন ধরে নিতে পারেন, মোমেন্টাম হ্রাস পেতে শুরু করেছে সুতরাং মার্কেটের ট্রেন্ডও শেষ হবার পথে

MACD Indicator With Divergence Trading

উপরের চার্ট থেকে দেখতে পাচ্ছেন- প্রাইস যখন ঊর্ধ্বমুখী তখন MACD এর histogram নিম্নমুখী। যার অর্থ হচ্ছে, যদিও প্রাইস ট্রেন্ডিং পজিশনে রয়েছে কিন্তু তারপরও, মোমেন্টাম ক্রমান্বয়ে কমে যাচ্ছে

উপরের তথ্য থেকে আমরা ধরে নিতে পারি, বর্তমান ট্রেন্ড শেষ হয়ে যাবার সময় চলে এসেছে এবং খুব সম্ভবত একটি রিভার্সাল ট্রেন্ড শুরু হতে পারে।

RSI Indicator

রিভার্সাল ব্রেকআউট চিহ্নিত করার আরও একটি সহজ মাধ্যম হচ্ছে RSI Indicator । একটি নির্দিষ্ট সময়ের মধ্যবর্তী ক্যান্ডেল এর হাই/high এবং লো/low ক্লোজিং প্রাইসের মধ্যকার পার্থক্য এই ইন্ডিকেটর আমাদের নির্দেশ করে থাকে। আগেই আমরা এই সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি সুতরাং, এই মুহূর্তে এই ইন্ডিকেটর সম্পর্কে বিস্তারিত বলছি না। যদি আপনার জানার থাকে তাহলে আমদের RSI ইন্ডিকেটর আর্টিকেলটি ভালো করে পড়ে নিন।

MACD ইন্ডিকেটর এর মতই, RSI ইন্ডিকেটর আমাদের ডাইভারজেন্স ট্রেডিং করতে সহায়তা করে থাকে। প্রাইস ট্রেন্ড এর এই ডাইভারজেন্স চিহ্নিত করার মাধ্যমে আমরা সম্ভাব্য বিপরীতমুখী ট্রেন্ড/reversal trend খুঁজে পেতে পারি এবং এর মাধ্যমে খুব ভালো এন্ট্রি গ্রহন করতে পারি।

Using RSI Indicator for Breakout Trading

আপনারা ইতিমধ্যেই জেনেছেন, RSI ইন্ডিকেটর মার্কেটের overbought কিংবা oversold কন্ডিশন পরিমাপ করার কাজ করে থাকে।

যদি RSI এর ভ্যালু 70 এর উপরে থাকে তাহলে ধরে নিতে হবে মার্কেট overbought এবং অন্যদিকে, RSI এর ভ্যালু যদি 30 এর নিচে থাকে তাহলে ধরে নিতে হবে মার্কেট oversold ।

 

আশা করি এই আর্টিকেলটি আপনার ভালো লেগেছে।
সম্পূর্ণ নতুন করে তৈরি আমাদের অনলাইন ট্রেনিং প্রোগ্রামে এখনই রেজিস্ট্রেশন করুন। ফরেক্স মার্কেট সম্পর্কিত যেকোনো তথ্য আমাদের Facebook, YouTube এবং Forum থেকে জানুন।
গুরুত্বপূর্ণ সব আপডেট পেতে সাবস্ক্রাইব করুন।

 

- নির্ভরযোগ্য এবং বিশ্বস্ত পেমেন্ট সিস্টেম -Neteller

2 COMMENTS

    • আপনার মতামতের জন্য ধন্যবাদ।
      আমরা সবসময় চেষ্টা করি, সবচেয়ে পরিচিত ইন্ডিকেটর নিয়ে আলোচনা করে এর মাধ্যমে ট্রেডিং এর কৌশল নির্ধারণে সহায়তা করার জন্য। MACD একটু ধীরগতিতে সিগন্যাল প্রদান করে, কথাটি সত্য হলেও অনেক বেশী কার্যকরী। আপনার লিংকটি, পরামর্শ হিসাবে গ্রহন করা হল এবং ভবিষ্যতে অবশ্যই এই ব্যবহার সম্পর্কে আপনাদের জানাবো।

      আশা করি সাথেই থাকবেন।

কমেন্ট/প্রশ্ন করুন

Please enter your comment!
Please enter your name here

fifteen + nineteen =