মার্কেট মেইকার ব্রোকার কোনগুলো?

0
679
Market Maker
Market Maker
- ফ্রি কপি ট্রেডিং -

মার্কেট মেইক নিয়ে নতুন ট্রেডাররা খুব বেশী সন্দিহান থাকে কারণ আমরা সবাই জানি মার্কেট মেইক সম্পর্কে কিন্তু ব্রোকার কিভাবে মার্কেট মেইক করে সে বিষয়ে আমাদের কোনও ধারনাই থাকে না। মার্কেট মেইক করা ব্রোকার এর একপ্রকার ধরন এবং এই ধরনের ব্রোকাররা মার্কেট মেইক করেই ট্রেডারদের থেকে প্রফিট করে থাকেন।

আগের আর্টিকেলে, আমরা মার্কেট মেইক শব্দটির সাথে আপনাদের পরিচয় করিয়ে দিয়েছিল এবং কিভাবে ব্রোকার এই মার্কেট মেইক করে সে সম্পর্কেও আপনাদের জানিয়েছিলাম। আজকের আর্টিকেলে আমরা মার্কেট মেইক ব্রোকার সম্পর্কে আলোচনা করবো। চলুন তাহলে শুরু করি –

ব্রোকারের ধরণ

আমরা সবাই স্ট্যান্ডার্ড লট কিংবা মিনি লট এর ব্রোকার এর সাথে পরিচিত। আসলে এটি কোনও ব্রোকারের ধরণ নয়। কার্যপ্রণালীর উপর ভিত্তি করে ফরেক্স ট্রেডিং এর সাথে সম্পৃক্ত সকল ব্রোকারকে দুই ভাবে বিভক্ত করা যায়। হয়তোবা নাম শুনেন নি, চিন্তার কিছুই নেই! Fxbangladesh.com আছে আপনার চিন্তা দূর করার জন্য।

ব্রোকারদের মূলত ২ ভাগে ভাগ করা যায়। Forex Broker Types

  1. Dealing Desks (DD) ব্রোকার এবং
  2. No Dealing Desks (NDD) ব্রোকার

Dealing Desks Broker দের আবার অনেকে Market Makers ও বলে থাকে। No Dealing Desks ব্রোকারদেরকে আবার ২ ভাগে ভাগ করা যায়।

  1. Straight Through Processing (STP) এবং
  2. Electronic Communication Network + Straight Through Processing (ECN+STP).

মার্কেট মেইকার ব্রোকার কোনগুলো?

এক কথায় উত্তর দিচ্ছি!

সকল ধরনের Dealing Desk ব্রোকারই হচ্ছে Market Maker ।

কিছু বুঝলেন? এখন আপনার মনে প্রশ্ন হতে পারে, তাহলে আপনি যেই ব্রোকারে ট্রেড করছেন সেটা কি মার্কেট মেইকার ব্রোকার? উত্তর- যদি আপনার ব্রোকার ডিলিং ডেস্ক ব্রোকার হয়ে থাকে তাহলে অবশ্যই আপনার ব্রোকার মার্কেট মেইক করে। খারাপ লাগলেও এটাই সত্যি।

কিভাবে বুঝবেন আপনার ব্রোকার Market Maker কিনা?

১ম

কোনও ব্রোকারে একাউন্ট খোলার আগে তাদের নিজস্ব Terms & Conditions কিংবা ক্লায়েন্ট এগ্রিমেন্ট নামক একটি নীতিমালা থাকে যা অনিবার্য কারণ বশত বেশীরভাগ ট্রেডারই এটিকে এড়িয়ে যান। এক সময় ট্রেড শুরু করে ফেলেন এবং পরে দুশ্চিন্তায় ভোগেন। আমাদের পরামর্শ হচ্ছে, যেই ব্রকারেই আপনি ট্রেড শুরু করেন না কেন, অবশ্যই ওই ব্রোকারের ক্লায়েন্ট এগ্রিমেন্ট ভালো করে পড়ে এবং বুঝে নিন। ব্রোকার কিভাবে আপনার এন্ট্রি গ্রহন করে থাকে সেটা সম্পর্কে বিস্তারিত লিখা থাকে।

২য় অনুগ্রহ করে দেখুন আপনার ব্রোকারে কোনও ধরনের Dealing Desk নামক বিষয় সম্পর্কে উল্লেখ করা রয়েছে কিনা। যেমন বেশ কিছু ব্রোকার রয়েছে যারা সরাসরি তাদের ডিলিং ডেস্ক এর তথ্য সরাসরি ক্লায়েন্টদেরকে বলে থাকে। আপনার ব্রোকারের ওয়েবসাইটে এই সম্পর্কে তথ্য দেয়া থাকবে।

৩য় যখন মার্কেটে প্রাইসের মুভমেন্ট বেশী থাকে তখন লক্ষ্য করুন, এন্ট্রি গ্রহন করতে কোনও সমস্যা হয় কিনা? হয়তোবা প্রায়ই লক্ষ্য করেছেন মাঝে মাঝে এন্ট্রি নেয়ার সময়, Requote নামক একটি শব্দ আসতে থাকে এবং আপনার এন্ট্রি আর নেয়া হয় না। এটা হওয়ার পিছনে মুল কারণ হিসাবে রয়েছে এই Market Maker ব্রোকার। ধারণত, এই ব্রোকারগুলো ট্রেডারদের প্রত্যেকটি ট্রেড ওপেন এর বিপরীতে নিজেরা আরেকটি ট্রেড ওপেন করে থাকে অর্থাৎ যদি কোন ট্রেডার কোন কারেন্সি বায় অর্ডার করে তখন ব্রোকার ঐ কারেন্সির আরেকটি সেল (বিপরীত) অর্ডার করে এবং ট্রেডার যখন সেল অর্ডার করে তখন ব্রোকার তার বিপরীত বা বায় অর্ডারটি করে। এই নিয়মে ট্রেডাররা প্রতিনিয়ত একটা প্রাইস চেঞ্জ এর মধ্যে থাকে বা ট্রেডাররা বেশিরভাগ সময়ে রিয়েল কৌওটে অর্ডার করতে পারে না। তাই অর্ডার এর ক্ষেত্রে অনেক হয়ত লক্ষ্য করেছেন যে Re-Quote কথাটি আসে। বিস্তারিত জানার জন্য আমাদের “ব্রোকারের ধরণ” আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

৪র্থ কোনও এন্ট্রি ক্লোজ করার জন্য কোনও নির্দিষ্ট সময়সীমা রয়েছে কিনা চেক করে দেখুন। বুঝতে পারেন নি, তাই না? সহজ করে বলছি! ধরুন আপনি যেকোনো একটি কারেন্সি পেয়ারে একটি Buy এন্ট্রি নিলেন। কিছু ব্রোকারের শর্ত থাকে যে আপনি চাইলেও একটি নির্দিষ্ট সময়ের পূর্বে সেই এন্ট্রি ক্লোজ করতে পারবেন না। কোনও ব্রোকারে এই সময়সীমা থাকে ৫ মিনিট কিংবা কোনও ব্রোকারে থাকে ১ মিনিট। যদি আপনার ব্রোকারে এই ধরনের কোনও শর্ত থেকে থাকে তাহলে বুঝবেন, আপনি Market Maker ব্রোকারে ট্রেড করছেন।

তাহলে Market Maker ব্রোকার কিভাবে ব্যবসা করে?

সব কিছু জানার পর, নিশ্চই আপনার মনে হচ্ছে – ট্রেডাররা কেন তাহলে এই মার্কেট মেইকার ব্রোকারে ট্রেড করে? সবকিছু জানার পর এই ধরনের ব্রোকাররা ব্যবসায়িক কার্যক্রম কিভাবে পরিচালনা করে?

আমাদের আগের আর্টিকেলও আপনাদের একটি বিষয় সম্পর্কে সচেতন করেছিলাম। মনে আছে?

মার্কেট মেইক করা ব্রোকারের ধরণ! এটি খারাপ কিছু নয়।

এখন আপনি যদি ধরে বসে থাকেন, যেই ব্রোকার মার্কেট মেইক করে সেই ব্রোকারে আপনি ট্রেড করবেন না তাহলে বলতে হবে আপনার আর ফরেক্স ট্রেড করার হয়তোবা হয়ে উঠবে না। কারণ, কম ব্যালেন্স নিয়ে যারা ফরেক্স ট্রেড শুরু করতে চান তাহলে জন্য এই Market Maker ব্রোকার এক কথায় আদর্শ। এই বিষয়ে আপনাদের সাথে পরের আর্টিকেলে বিস্তারিত খুলে বলবো। শুধু এতটুকুই বলে রাখি, মার্কেট মেইকার কোনও ব্রোকারই কিন্তু খারাপ না। সুতরাং কোনও ধরনের খারাপ ধারণা মনে রাখার দরকার নেই।

 


আশা করি আর্টিকেলটি আপনার ভালো লেগেছে। এই আর্টিকেল সম্পর্কিত বিশেষ কোনও প্রশ্ন থাকলে আমাদের জানতে পারেন কিংবা নিচে কমেন্ট করতে পারেন। প্রতিদিনের আপডেট ইমেইল এর মাধ্যমে গ্রহনের জন্য, নিউজলেটার সাবস্ক্রাইব করে নিতে পারেন। এছারাও যুক্ত হতে পারেন আমাদের ফেইসবুক এবং কমিউনিটি পোর্টালে। সেই সাথে রয়েছে আমাদের ভিডিও ট্রেনিং লাইব্রেরী। এছারাও ট্রেড শিখার জন্য জন্য আমাদের রয়েছে অনলাইন ট্রেনিং পোর্টাল।

কমেন্ট/প্রশ্ন করুন

Please enter your comment!
Please enter your name here