মার্কেট মেইক কি? ব্রোকার মার্কেট মেইক কিভাবে করে?

0
724
Market Make
Market Make
- অনলাইন ফরেক্স ট্রেনিং -

মার্কেট মেইক! কি? কিভাবে করে? কেন করে? এই ধরনের প্রশ্ন আমরা প্রায়ই আপনাদের কাছ থেকে পাই। অনেকেই এই বিষয়টিতে অনেক বেশী সন্দিহান থাকেন। কোন ব্রোকার মার্কেট মেইক করবে কিংবা করবে না, করলে নিজে প্রফিট কিভাবে করবেন ইত্যাদি, ইত্যাদি এবং ইত্যাদি। আরও একটি বিষয় প্রায়ই শোনা যায়, একটি নির্দিষ্ট ব্রোকার মানি মেইক করে কিংবা এই ব্রোকার মার্কেট মেইক করে না।

বিষয়টি আপনি যদি সহজে বুঝতে পারেন, তাহলে বুঝবেন এই মার্কেট মেইক করার বিষয়টি আসলে কি এবং কেনইবা ব্রোকাররা এই মার্কেট মেইক করে থাকে এবং কোন ধরনের ব্রোকাররা মুলত মার্কেট মেইক করে। তাহলে চলুন, আজকের আর্টিকেল থেকে মার্কেট মেইক সম্পর্কে বিস্তারিত জেনে নেই।

একই প্রশ্ন, Market Make আসলে কি?

এক একজন ট্রেডার এর কাছে এই তথ্য এক এক রকম। মজার বিষয় হচ্ছে, সবাই জানি মার্কেট মেইক সম্পর্কে কিন্তু কিভাবে এই কাজটি সম্পন্ন হয় সেটা ধরতে পারিনা। ট্রেডারদের ভিন্নতা অনুযায়ী মার্কেট মেইক এর সংজ্ঞাও এক এক রকমের।

  • ব্রোকার ইচ্ছাকৃত ভাবে যখন কোনও পেয়ারের প্রাইসকে আপনার এন্ট্রির বিপরিতে আটকিয়ে রাখে তখন তাকে বলা হয় মার্কেট মেইক।
  • আবার, অতিরিক্ত মুভমেন্ট থাকাকালীন সময়ে কোনও এন্ট্রি গ্রহন করলে দেখা যায় ওই পেয়ারের প্রাইসে আর তখন কোনও মুভমেন্ট থাকে না। এই কাজকে বলা হয় মার্কেট মেইক।
  • অনেকসময়ই দেখা যায়, প্রাইসের অতিরিক্ত মুভমেন্ট থাকার কারণে আপনি চাইলেও কোনও এন্ট্রি গ্রহন করতে পারেন না। বার বার “Re quote” শব্দটি দেখতে পান। এই কাজটির মাধ্যমেও, ব্রোকার মার্কেট মেইক করে থাকে।

উপরের বিষয়গুলো মুলত প্রধান। তাহলে এখন আপনার মধ্যে প্রশ্ন আসতে পারে,

ব্রোকার কেন মার্কেট মেইক করে?

সহজ উত্তর হচ্ছে, প্রফিট করার জন্য।

আসলে আপনি যখন ট্রেড করেন তখন প্রতিটি ট্রেড থেকে ব্রোকার একটি নির্দিষ্ট পরিমাণ অংশ কেটে নেয়। ট্রেডিং এর ভাষায় যাকে বলা হয় স্প্রেড। এটাই মূলত ব্রোকারের অর্থ উপার্জনের অন্যতম মাধ্যম।

ব্রোকার মার্কেট মেইক করার মাধ্যমে নিজ ক্লায়েন্টদের থেকে কিছু অতিরিক্ত মুনাফা অর্জন করে থাকে। মজার কথা হচ্ছে, ফরেক্স ট্রেডিং এর বেশীরভাগ ব্রোকারই প্রত্যক্ষ কিংবা পরোক্ষভাবে Market Make এর সাথে জড়িত।

Market Make কিভাবে করে?

আমরা এই আর্টিকেল এর শুরুতেই মার্কেট মেইক করার কিছু ধরন সম্পর্কে আপনাদের সাথে আলোচনা করেছিলাম, আশা করি পয়েন্টগুলো আপনাদের এখন পর্যন্ত মনে আছে। ব্রোকার মার্কেট মেইক কিভাবে করে এই বিষয়টি আমরা উপরের পয়েন্টগুলোর উপর ভিত্তি করে নিম্নে তুলে ধরার চেষ্টা করছি।

  • ধরুন, আপনি EUR/USD কারেন্সি পেয়ারে একটি বাই/Buy এন্ট্রি গ্রহন করার সিদ্ধান্ত নিয়েছেন। এনালাইসিস করে দেখলেন যে, মার্কেট ট্রেন্ডও ঊর্ধ্বমুখী অবস্থানেই আছে। আপনি এখন BUY এন্ট্রি নিয়ে নিলেন। এখন কি হবে? এন্ট্রি নেয়ার পর দেখবেন, প্রাইস আর উপরের দিকে যাচ্ছে না। অর্থাৎ, আপনার এন্ট্রি পয়েন্টের বিপরীতে এসে প্রাইস একটি নির্দিষ্ট লেভেলে আটকিয়ে আছে। প্রায়ই এই বিষয়টি সবার সাথেই হয়। কেন প্রশ্ন হচ্ছে কেন? আপনি যখন কোনও একটি কারেন্সি পেয়ারে এন্ট্রি গ্রহন করেন তখন ব্রোকার ঠিক তার বিপরীত দিকে একটি এন্ট্রি গ্রহন করে থাকে। যার ফলে প্রাইস আর আপনার এন্ট্রির পক্ষে যেতে পারেনা। কিছুটা সময় লসেই থেকে যায়।
  • অতিরিক্ত মুভমেন্ট এর সময় যখন এন্ট্রি নিতে যান তখন দেখা যায় আপনার এন্ট্রির সাথে সাথেই মার্কেট একটি নির্দিষ্ট প্রাইসে থেমে গেছে। ধরুন আপনি GBP/USD কারেন্সিতে 1.3420 প্রাইসে 1 Lot এর একটি Buy এন্ট্রি নিলেন। একই সময়ে আপনার মতন আরও লক্ষাধিক ট্রেডার এই কারেন্সি পেয়ারে ট্রেড গ্রহন করবে। এখন ব্রোকার, আপনার এন্ট্রির সময়ে অন্য কোনও ট্রেডারের সমপরিমাণ লট এর Sell এন্ট্রি একসাথে করিয়ে দিবে যাতে করে ট্রেডিং প্রাইসের কোনও পরিবর্তন হতে না পারে।
  • বেশীরভাগ সময়ে দেখা যায় বিভিন্ন নিউজ ইভেন্ট এর সময়ে এন্ট্রি গ্রহন করতে অনেক সমস্যা হয়। এই সময়ে প্রাইসের মুভমেন্ট অনেক বেশি থাকে যার কারণে আপনি চাইলেও এন্ট্রি নিতে পারেন না। আর নিতে পারলেও দেখা যায়, যেই প্রাইসে লেভেলে এন্ট্রি নিতে চেয়েছেন সেই প্রাইস লেভেলটিতে এন্ট্রিটি এক্সিকিউট হয়নি। এক্ষেত্রে দেখা যায়, ২০/৩০ পিপ্স এর গ্যাপ চলে আসে।

কোন কোন ব্রোকার মার্কেট মেইক করে?

আমরা প্রায়ই শুনি, এই ব্রোকার মার্কেট মেইক করে কিংবা ওই ব্রোকার মার্কেট মেইক করে। আসলে আমরা বিষয়টি করি ব্রোকার এর খারাপ দিক চিন্তা করেই কিন্তু মজার কথা হচ্ছে “মার্কেট মেইক করাই হচ্ছে ব্রোকারের ধরন”।

আমাদের কথা শুনলে হয়তোবা অবাক হবেন, ফরেক্স মার্কেটের প্রায় ১০০ শতাংশ ব্রোকারই মার্কেট মেইক করে থাকে এবং তারা এই মার্কেট মেইক করার জন্য বিভিন্ন রেগুলেটরি কমিটি থেকে অনুমতিও পেয়ে থাকে। অর্থাৎ, ব্রোকার বৈধভাবেই মার্কেট মেইক করে থাকে।

রিটেইল ফরেক্স ব্রোকারের সবাই Market Make এর সাথে জড়িত।
আপনার মনে হতে পারে, আমরা ভুল করছি কিংবা আপনি যেই ব্রোকারে ট্রেড করছেন সেটিত ভালো, এরা মার্কেট মেইক করেনা! আসলে বিষয়টি এরকম না। রিটেইল ফরেক্স ব্রোকারের সবাই মার্কেট মেইকার। প্রশ্ন হচ্ছে কিভাবে? এই সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন আমাদের অনলাইন ট্রেনিং পোর্টালের “Broker-101” ট্রেনিং কোর্সটি থেকে।

তাহলে এখন সবশেষে, ব্রোকার যদি এইভাবে মার্কেট মেইক করে থাকে তাহলে আমরা ট্রেড করবো কিভাবে? এটা আমাদের জন্য লস তাই না?

সরাসরি যদি চিন্তা করেন তাহলে, অবশ্যই লস! কিন্তু ব্রোকারের এই মার্কেট মেইক করার কারণে, আপনার ট্রেডিং অবস্থান এর বড় ধরনের কোনও লস হবেনা। সহজ কথায় যদি বলি, একদিক দিয়ে মার্কেট মেইক করা ব্রোকার, আমাদের জন্য ভালো কারণ এদের ডিপোজিট করা এমাউন্ট এর পরিমাণ কম থাকে, বিভিন্ন ধরনের বোনাস পাওয়া যায়।

এক কথায়, যাদের ট্রেডিং ব্যালেন্স কম থাকে তাদের জন্য এই মার্কেট মেইক ব্রোকার একটু বেশিই ভালো। এই বিষয়ে আমরা ভিন্ন আর একটি আর্টিকেলে আপনাদের সাথে আলোচনা করবো।


আশা করি আর্টিকেলটি আপনার ভালো লেগেছে। এই আর্টিকেল সম্পর্কিত বিশেষ কোনও প্রশ্ন থাকলে আমাদের জানতে পারেন কিংবা নিচে কমেন্ট করতে পারেন। প্রতিদিনের আপডেট ইমেইল এর মাধ্যমে গ্রহনের জন্য, নিউজলেটার সাবস্ক্রাইব করে নিতে পারেন। এছারাও যুক্ত হতে পারেন আমাদের ফেইসবুক এবং কমিউনিটি পোর্টালে। সেই সাথে রয়েছে আমাদের ভিডিও ট্রেনিং লাইব্রেরী। এছারাও ট্রেড শিখার জন্য জন্য আমাদের রয়েছে অনলাইন ট্রেনিং পোর্টাল।

ফ্রি অনলাইন ট্রেনিং করে ট্রেডিং শিখুন

পূর্বের আর্টিকেলএই রমজানে ডিপোজিটে ১০০% বোনাস
পরবর্তী আর্টিকেলমার্কেট মেইকার ব্রোকার কোনগুলো?
নতুনদের ফরেক্স ট্রেডিং সংক্রান্ত সকল ধরণের সহায়তা করার জন্য ,ফরেক্স বাংলাদেশ কাজ করে যাচ্ছে। ইতিমধ্যেই আমরা প্রায় ২২০০+ অধিক ট্রেডারকে, ফরেক্স ট্রেডিং সংক্রান্ত সঠিক দিক নির্দেশনা প্রদান করে আসছি এবং আমাদের এই অগ্রযাত্রা অব্যাহত থাকবে বলে আশা করি। ফরেক্স ট্রেডিং সংক্রান্ত আপনার যেকোনো সহায়তার জন্য আমাদের সাথে যোগাযোগ করুন। ধন্যবাদ ।

কমেন্ট/প্রশ্ন করুন

Please enter your comment!
Please enter your name here